মঙ্গলের ছবি পাঠাল আমিরাতের ‘আশা’

আমিরাত হলো প্রথম আরব দেশ যারা মঙ্গল অভিযান করল এবং ছবি পাঠাল। বিশ্বের পঞ্চম দেশ হিসাবে তারা মঙ্গলের কাছাকাছি পৌঁছল। এই মাসে অবশ্য তিনটি দেশের মহাকাশযান মঙ্গলের কাছে গিয়েছে। চীন, আমেরিকা ও আমিরাতের।

আল আমাল বা আশা যে ছবি পাঠিয়েছে, তাতে মঙ্গলের আগ্নেয়গিরি দেখা যাচ্ছে। এটা হলো সৌরমণ্ডলের বৃহত্তম আগ্নেয়গিরি। মঙ্গলের কক্ষপথে ঢোকার পর এই ছবি তুলেছে হোপ।

এই মহাকাশযানটি বানানো হয়েছে আমিরাতে। তা মঙ্গলে পাঠানো হয়েছে জাপান থেকে। সাত মাসের দীর্ঘ সফর শেষে তা মঙ্গলের কক্ষপথে পৌঁছায়। মঙ্গলের কক্ষপথে মহাকাশযানটির থাকার কথা দুই বছর। ফলে আরো অনেক ছবি সে পাঠাবে, যা এই লাল গ্রহকে জানতে ও বুঝতে সাহায্য করবে।

আমিরাতের প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতৌম এই সাফল্যে উচ্ছ্বসিত। তিনি বলেন, আরব দুনিয়ার তরফ থেকে প্রথমবার মঙ্গলের ছবি নেয়া হলো। সৃষ্টি হলো ইতিহাস।

তবে এই মঙ্গল অভিযানের নেতৃত্বে আছেন সারাহ আমিরি নামে এক নারী। আমিরাতের বিজ্ঞানীদের মধ্যে তাঁকেই নেতৃত্বভার দেয়া হয়েছে। তিনি মঙ্গল অভিযানের ডেপুটি ম্যানেজারও।

আমিরাতের আশা, ২১১৭ সালের মধ্যে মঙ্গলে বসতি স্থাপন করা যাবে। সেখানে মানুষ বসবাস করতে পারবে। ছবিতে দেখা যাচ্ছে, শিল্পীর কল্পনায়, মঙ্গলে মানুষের বাড়ি।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.