বাইডেন প্রশাসন সিদ্ধান্তহীনতায় ভুগছে: ইরান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, আমেরিকার বাইডেন প্রশাসন ইরানের ব্যাপারে এখনো কোনো সুস্পষ্ট নীতি গ্রহণ করতে পারেনি; যদিও ইরানের নীতিতে অস্পষ্টতার কিছু নেই।

চীনা নিউজ চ্যানেল ফিনিক্সকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি। জারিফ বলেন, পরমাণু সমঝোতার ব্যাপারে ইরান আগে কোনো পদক্ষেপ নেবে না বরং নয়া মার্কিন প্রশাসনকে আগে একথার প্রমাণ দিতে হবে যে, তারা এই সমঝোতা রক্ষা করতে চায়। বাইডেন প্রশাসনকে যেকোন সিদ্ধান্ত নেয়ার আগে এ ব্যাপারে ইরানের প্রতিক্রিয়া বিবেচনায় নিতে হবে বলেও তিনি সতর্ক করে দেন।

ইরানকে আগে পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতিতে ফিরে যেতে হবে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যে বক্তব্য দিয়েছেন সে সংক্রান্ত এক প্রশ্নের জবাবে জাওয়াদ জারিফ বলেন, আমার মনে হয় এখনো বাইডেন প্রশাসন ইরানের ব্যাপারে তাদের নীতি চূড়ান্ত করেনি এবং এ কারণে তারা এক এক সময় আলাদা আলাদা বক্তব্য দিচ্ছে। কাজেই আগামী দিনগুলোতে মার্কিন প্রশাসনের কথাবার্তায় আরো পরিবর্তন আসবে বলে তিনি মন্তব্য করেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পরমাণু সমঝোতা থেকে আমেরিকাই প্রথমে আইন লঙ্ঘন করে বেরিয়ে গেছে; কাজেই তাকেই সবার আগে এতে ফিরে আসতে এবং ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

অর্থসূচক/এএইচআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.