খারাপ সম্পর্ক বিপর্যয় ডেকে আনতে পারে: বাইডেনকে শি জিন পিং

আন্তর্জাতিক ডেস্ক

0
136

দুই দেশের মধ্যে খারাপ সম্পর্ক বড় ধরনের বিপর্যয় ডেকে আনতে পারে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে সতর্ক করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিন পিং।

দুই দেশের রাষ্ট্রপ্রধানের প্রথম ফোনালাপেই এসব কথা হয় বলে আজ বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

চীনা প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে প্রথম ফোনালাপে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জিনজিয়ায়ের মানবাধিকারসহ তাইওয়ান, হংকং এর চলমান অস্থিতিশীল পরিস্থিতি ও দুই দেশের বাণিজ্য নিয়ে কথা বলেছেন বলে জানিয়েছে হোয়াইট হাউস।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে জানা যায়, দুই দেশের খারাপ সম্পর্ক বড় ধরনের বিপর্যয় ডেকে আনতে পারে বলে বাইডেনকে সতর্ক করেছেন শি জিন পিং।

সাম্প্রতিক সময়ে দুই দেশের মধ্যে বাণিজ্য, গুপ্তচরবৃত্তি এবং মহামারি করোনা নিয়ে উত্তেজনা বেড়েই চলছে। এদিকে ট্রম্পের মেয়াদে অবনতি হওয়া সম্পর্কের উন্নয়নে চীন বারবার তাগাদা দিয়ে আসছে নতুন মার্কিন প্রশাসনকে। কারণ, চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্ক দেশ দুটি তো বটেই বাকি বিশ্বের জন্যও গুরুত্বপূর্ণ।

ফোনালাপের পরপরই প্রেসিডেন্ট বাইডেন এক টুইটে বলেন, আমি তাকে বলেছি আমরা তখনই চীনের সঙ্গে কাজ করবো যখন সেখানে মার্কিনিদের জন্য সুবিধা থাকবে।

ফোনালাপে দুই নেতা করোনা মহামারি মোকাবিলার পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সুরক্ষা, জলবায়ু পরিবর্তন ও অস্ত্রের বিস্তার রোধে যৌথ চ্যালেঞ্জের বিষয়ে মতবিনিময় করেছেন।

চীনের বিরুদ্ধে জিনজিয়াং প্রদেশের ‘পুনঃশিক্ষা শিবির’ নামক একটি ক্যাম্পে এক মিলিয়নেরও বেশি উইঘুরকে আটকে রেখে নির্যাতনের অভিযোগ করা আসছে মানবাধিকার সংগঠনগুলো। সেখানকার উইঘুর মুসলিম সংখ্যালঘু সম্প্রদায়কে জোর করে কাজ করানো হচ্ছে এবং নারীদের জোরপূর্বক বন্ধাত্ব করা হচ্ছে। যদিও চীন এই অভিযোগ অস্বীকার করে আসছে।

অর্থসূচক/কেএসআর