ভারতকে পিটারসেনের খোঁচা

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জিতে উড়ছিল ভারত। তাদেরকেই এবার ঘরের মাঠে হারিয়ে মাটিতে নামিয়ে এনেছে ইংল্যান্ড। সিরিজের প্রথম টেস্টে ইংলিশদের বিপক্ষে তারা হেরেছে ২২৭ রানের বিশাল ব্যবধানে। প্রথম ইনিংসে জো রুটের দ্বিশতক, চতুর্থ ইনিংসে জেমস অ্যান্ডারসনের বোলিং তোপে কোহলিদের স্রেফ গুড়িয়ে দিয়েছে সফরকারীরা। কিছুদিন আগে যে ভারত খর্বশক্তির দল নিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে রাজত্ব করেছে, তারাই এবার নিজেদের মাটিতে পূর্ণ শক্তির দল নিয়েও ধুঁকছে।

সাবেক ইংলিশ অধিনায়ক কেভিন পিটারসেন কিন্তু ঠিকই ভারতকে সিরিজ শুরুর আগে সতর্ক করেছিলেন। তাঁর এই সতর্ক বার্তা হয়তো কানে তোলেননি কোহলিরা। তাই তো ভারত হারার পর খোঁচা মারতে একটুও কার্পণ্য করেননি পিটারসেন।

গেল ১৯ জানুয়ারি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে অস্ট্রেলিয়া-ভারত সিরিজের পরপরই ভারতকে সতর্ক করেছিলেন পিটারসেন। এক টুইটে তিনি লিখেছিলেন, ‘ভারতের জন্য এটা এক ঐতিহাসিক সিরিজ। শত সীমাবদ্ধতা সত্ত্বেও তাঁরা এই জয় পেয়েছে, তাই উদযাপন করাও উচিত। তবে আসল চ্যালেঞ্জ তো ক’দিন বাদে। যখন ইংল্যান্ড ভারত সফর করবে। তাই বেশি উদযাপনের আগে সতর্ক থাকুন।’

অবশ্য পিটারসেনের এই সতর্ক বার্তা যে হাওয়ায় ভর করে দেয়া হয়নি তা প্রমাণ হয়েছে চেন্নাই টেস্ট শেষে। এই নিয়ে ঘরের বাইরে টানা ষষ্ঠ টেস্ট জিতল জো রুটরা। ভারতের আগে শ্রীলঙ্কা এবং দক্ষিণ আফ্রিকাকেও তাঁদের নিজ নিজ মাঠে হারিয়েছে ইংল্যান্ড। এই তালিকায় তৃতীয় শিকার কোহলিরা।

ইংল্যান্ডের ২২৭ রানের জয়ের পর নিজের দেওয়া সতর্কবাণী মনে করিয়ে টুইটারে ভারতকে খোঁচা দিয়ে সাবেক এই ক্রিকেটার লিখেছেন, ‘ভারত। আমার সতর্কবাণী মনে আছে? অজিদের হারিয়ে এত উদযাপন করা উচিত হয়নি তোমাদের।’

প্রথম ম্যাচ হারলেও সিরিজের এখনো বাকি আছে তিন ম্যাচ। অস্ট্রেলিয়ায় ভারত যে অবিশ্বাস্য প্রত্যাবর্তন করেছে, সেরকম কিছু একটা করে দেখালে এই সিরিজেও জয় ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা রয়েছে ভারতের। সেরকম কিছু হলে পিটারসেনকে যে ইটের বদলে পাটকেল সামলাতে হবে তা অনুমেয়।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.