পান্তকে পার্থক্য বোঝালেন গাভাস্কার

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ব্যর্থ ভারতের টপঅর্ডার ব্যাটসম্যানরা। বিরাট কোহলি, রোহিত শর্মারা যেখানে ব্যর্থতার পরিচয় দিয়ে এসেছেন সেখানে ৯১ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন ঋষভ পান্ত। অহেতুক ঝুঁকি নিয়ে আউট হয়ে ফেরায় পান্তকে সাবধান করে দিয়েছেন সুনীল গাভাস্কার।

ভারতীয় ব্যাটসম্যানদের ব্যর্থতার কারণে চেন্নাই টেস্টে চালকের আসনে ইংল্যান্ড। টপ অর্ডার ব্যাটসম্যানরা প্রতিরোধ গড়তে না পারলেও পান্তের আক্রমণাত্বক ব্যাটিং ভারতকে লড়াইয়ে রেখেছিল। তবে আরও একবার ৯০ এর ঘরে গিয়ে আউট হয়ে হতাশ করেছেন ভারতীয় সমর্থকদের।

এ নিয়ে ৪ বার ৯০ এর ঘরে আউট হলেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। সেই সঙ্গে অভিষেকের পর থেকে সবচেয়ে বেশিবার ৯০ এর ঘরে আউট হওয়া ব্যাটসম্যানদের তালিকায় সবার ওঠে গেলেন তিনি। এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

পান্তের আক্রমণাত্বক ব্যাটিং ভালো লাগলেও তাঁকে সাবধান করে গাভাস্কার বলেন, ‘পান্তের এই এনার্জি আমার বেশ ভাল লাগে। ও এভাবেই বিস্ফোরক মেজাজে ব্যাট করে দলকে সাহায্য করতে চাইলে সেটাও বেশ ভাল। তবে কোথায় থামতে হবে সেটাও ওর জানা দরকার। সাবধানতা অবলম্বন করা ও অহেতুক ঝুঁকি নেওয়ার মধ্যে সামান্য ফারাক আছে। সেটা কিন্তু ওকে দ্রুত বুঝতে হবে। কারণ এটা কিন্তু আন্তর্জাতিক ক্রিকেট।’

পান্তের ব্যাটিং প্রশংসা করলেও সমালোচনা করেছেন ভারতের অন্যান্য ব্যাটসম্যানদের। একমাত্র চেতেশ্বর পূজারা ছাড়া আর বাকি সবাই বাজে শট খেলে আউট হয়েছেন। ইংল্যান্ডের টেল অ্যান্ডার ব্যাটসম্যানদের উদাহরণ দিয়ে গাভাস্কার বলেন, ‘ওদের ডম বেস ও জ্যাক লিচ সকালের দিকে খুব সুন্দর ব্যাট করেছে। এই পিচে কোনও জুজু নেই। তবুও আমাদের ভারতীয় ব্যাটসম্যানরা প্রতিরোধ গড়ে তুলতে পারল না। বিপক্ষের জোরে বোলারদের শুরুতে দেখে খেললেই ভারত এই ম্যাচে থাকতে পারত। কিন্তু ওদের উইকেট ছুঁড়ে আসা দেখে অবাক হয়ে গেলাম।’

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.