আজ কিংবা কাল আমেরিকাকে সমঝোতায় আসতেই হবে: ইরান

বাইডেন প্রশাসন এখন পর্যন্ত পরমাণু সমঝোতার ব্যাপারে কোনো স্থির সিদ্ধান্ত নিতে পারেনি জানিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেন, বাইডেন প্রশাসন বিগত দিনগুলোতে পরমাণু সমঝোতার ব্যাপারে অসংলগ্ন ও খাপছাড়া কথাবার্তা বলেছে; তবে এসব বক্তব্য সংশোধন করে একটি স্থির সিদ্ধান্তে আসার জন্য এখনো ওয়াশিংটনের হাতে সময় রয়েছে। আমেরিকাকে আজ হোক কিংবা কাল এই সমঝোতায় ফিরে আসতেই হবে। ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় অন্য কোনো বিষয় অন্তর্ভুক্ত করা হয়নি এবং এ ব্যাপারে আর কোনো আলোচনায় বসবে না তেহরান।

আইআরআইবি’র টিভি চ্যানেলের এক বিশেষ টক শো’তে অংশ নিয়ে এসব কথা বলেন তিনি। জারিফ বলেন, আমেরিকার সাবেক ট্রাম্প প্রশাসন কোনো কারণ ছাড়াই পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে এবং ইউরোপীয় দেশগুলোকে এই সমঝোতা লঙ্ঘন করতে বাধ্য করেছে।

ইরানের শীর্ষ কূটনীতিক বলেন, যে আমেরিকা ও ইউরোপ পরমাণু সমঝোতা লঙ্ঘন করেছে তাদেরকেই নিজেদের ভুল সংশোধন করে এটি বাস্তবায়ন করতে হবে। তারা তাদের ভুল সংশোধনের ক্ষেত্রে ইরানের জন্য পূর্বশর্ত আরোপ করতে পারে না বরং ইরান এটি শুরু থেকে সঠিকভাবে বাস্তবায়ন করেছে বলে যদি কোনো পূর্বশর্ত আরোপের সুযোগ থাকে সেটি তেহরান আরোপ করবে।

উল্লেখ্য, বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনী প্রচারণার সময় ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার প্রতিশ্রুতি দিলেও তার পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন সম্প্রতি ইরানের জন্য কিছু পূর্বশর্ত আরোপ করেছেন। তিনি পরমাণু কর্মসূচি ছাড়াও ইরানের আরো কিছু বিষয়কে পরমাণু সমঝোতায় অন্তর্ভুক্ত করার আগ্রহ প্রকাশ করেছেন। মার্কিন প্রশাসনের এ বক্তব্যের প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেছেন বলে ধারণা করা হচ্ছে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.