চট্টগ্রাম টেস্টে যত রেকর্ড

ওয়ানডে সিরিজে বাংলাদেশের কাছে হোয়াইটওয়াশ হলেও সাদা পোশাকের ক্রিকেটে এসে ঘুরে দাঁড়িয়েছে ওয়েস্ট ইন্ডিজ। চট্টগ্রামে প্রথম টেস্টে কাইল মায়ার্সের ডাবল সেঞ্চুরিতে বাংলাদেশকে ৩ উইকেটে হারিয়েছে ক্যারিবীয়রা। এমন জয়ে ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছে তারা।

যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে পঞ্চম সর্বাধিক রান তাড়া করে জয়ের রেকর্ড। আর ওয়েস্ট ইন্ডিজের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে ম্যাচ জিতেছিল ক্যারিবীয়রা। শুধু তাই নয় এটি উপমহাদেশের মাটিতে সর্বোচ্চ রান তাড়া করে ম্যাচ জেতার রেকর্ড।

এর আগে উপমহাদেশে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বোচ্চ ৩৮৮ রান তাড়া করে ম্যাচ জিতেছিল শ্রীলঙ্কা। আর বাংলাদেশের মাটিতে ও চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে এটি সর্বোচ্চ রান তাড়া করে ম্যাচ জেতার রেকর্ড। ২০০৮ সালে সর্বোচ্চ ৩১৭ রান তাড়া ম্যাচ জিতেছিল নিউজিল্যান্ড।

মূলত অভিষিক্ত দুই ব্যাটসম্যান মায়ার্স ও এনক্রমাহ বোনারের অনবদ্য ২১৬ রানের জুটিতে জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। তাঁদের এই জুটিও জায়গা করে নিয়েছে ইতিহাসের পাতায়। টেস্ট ইতিহাসের দুই অভিষিক্ত ক্রিকেটারের দ্বিতীয় সর্বোচ্চ জুটি এটি, ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ। চতুর্থ ইনিংসে দুই অভিষিক্ত ক্রিকেটারের সেরা জুটি এটিই।

২৪৫ বলে ৮৬ রান করে বোনার আউট হয়ে ফিরে গেলেও ডাবল সেঞ্চুরি করে দলের জয় নিশ্চিত করে মাঠ ছেড়েছেন মায়ার্স। অভিষেক টেস্টে ডাবল সেঞ্চুরি করা ষষ্ঠ ব্যাটসম্যান মায়ার্স। এর আগে টিপ ফস্টার, লরেন্স রই, ব্র্যান্ডন কুরুপ্পু, ম্যাথু সিনক্লেয়ার, জ্যাক রুডলফ সাদা পোশাক গায়ে জড়িয়েই ডাবল সেঞ্চুরির স্বাদ পেয়েছিলেন। এ ছাড়া চতুর্থ ইনিংসে ডাবল সেঞ্চুরি করা ব্যাটসম্যানদের তালিকাতেও ছয়ে তিনি। এর আগে এমন কীর্তি গড়েছেন জর্জ হেডলি, নাথান অ্যাশলে, সুনীল গাভাস্কার, উইলিয়াম এডরিচ ও গর্ডন গ্রিনিজ।

এশিয়ার মাটিতে চতুর্থ ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ডটিও নিজের করে নিয়েছেন মায়ার্স। এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন পাকিস্তানের ইউনিস খান। ২০১৫ সালে শ্রীলঙ্কার বিপক্ষে অপরাজিত ১৭১ রানের ইনিংস খেলেছিলেন পাকিস্তানের সাবেক এই ব্যাটসম্যান।

 

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.