আর্থিক প্রতিষ্ঠানের দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হলো শাহ আলমকে

পিকে হালদারের অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শাহ আলমকে আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তার জায়গায় নির্বাহী পরিচালক হুমায়ুন কবিরকে নিয়োগ দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের এক আদেশে তাকে দায়িত্ব থেকে সরানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে বলেন, শাহ আলমের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছে তাই আর্থিক প্রতিষ্ঠানের দায়িত্ব থেকে তাকে সরিয়ে দেওয়া হয়েছে।

এদিকে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী এবং সরিয়ে দেওয়া নির্বাহী পরিচালক শাহ আলমের অনিয়ম-দুর্নীতি ব্যাংক কর্তৃপক্ষ খতিয়ে দেখছে বলেও জানা গেছে। বুধবার আদালতে ইন্টারন্যাশনাল লিজিংয়ের সাবেক ব্যবস্থাপনা পরিচালক রাশেদুল হকের স্বীকারোক্তির ভিত্তিতে এ পদক্ষেপ নেওয়া হচ্ছে।

তাদের বিরুদ্ধে ‘স্টাফ ল’ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান মুখপাত্র সিরাজুল ইসলাম।

প্রসঙ্গত, ইন্টারন্যাশনাল লিজিংয়ের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রাশেদুল হকের আদালতে দেওয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে পিকে হালদারের অনিয়ম ও দুর্নীতির সঙ্গে শাহ আলমের সংশ্লিষ্টতার অভিযোগ আসে।

শাহ আলম ১৯৯৮ সালে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। আর আর্থিক প্রতিষ্ঠানগুলোর দেখভালের দায়িত্বে থাকা আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পান ২০১৩ সালের অক্টোবরে। ২০১৭ সালের ডিসেম্বরে তিনি নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি পান।

অর্থসূচক/এনএইচ/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.