স্মারক মুদ্রার দাম বাড়াল বাংলাদেশ ব্যাংক

আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে রূপার দাম বৃদ্ধিতে সব ধরণের রৌপ্য স্মারক মুদ্রার দাম বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। দাম বাড়ানোর পর ৩ হাজার, ৩ হাজার ৩০০ ও ৩ হাজার ৫০০ টাকা মূল্যমানের ৯ ধরনের রৌপ্য স্মারক মুদ্রার দাম হয়েছে ৪ হাজার টাকা।

মঙ্গলবার (০২ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। তাৎক্ষণিক এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে বলেও জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্বাধীনতার রজতজয়ন্তী ও বাংলাদেশ ব্যাংকের রজতজয়ন্তী উপলক্ষে তৈরি ৩১ দশমিক ৪৭ গ্রাম ওজনের স্মারক মুদ্রার দাম ৩ হাজার ৩০০ টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার টাকা করা হয়েছে। বঙ্গবন্ধু সেতু উদ্বোধন উপলক্ষে ৯০ শতাংশ রুপা ও ১০ শতাংশ নিকেল দিয়ে তৈরি তিন হাজার টাকার মুদ্রার দাম বাড়িয়ে চার হাজার টাকা করা হয়েছে। বাংলাদেশের ৪০তম বিজয়বার্ষিকী, বিদ্রোহী কবিতার ৯০ বছর উপলক্ষে তৈরি ২৫ গ্রাম ওজনের মুদ্রার দাম সাড়ে তিন হাজার থেকে চার হাজার টাকা করা হয়েছে।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে তৈরি ৩০ গ্রাম ওজনের রুপার স্মারক মুদ্রার দাম ছিল সাড়ে তিন হাজার টাকা, জাতীয় জাদুঘরের শতবর্ষ উপলক্ষে ২২ গ্রাম ওজনের মুদ্রার দাম ছিল তিন হাজার টাকা, আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ উপলক্ষে ৩০ গ্রাম ওজনের মুদ্রার দাম ছিল তিন হাজার টাকা। এর সব কটির দাম বাড়িয়ে চার হাজার টাকা করা হয়েছে। আর রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশতজন্মবার্ষিকী উপলক্ষে ২১ দশমিক ১০ গ্রাম ওজনের মুদ্রার দাম সাড়ে তিন হাজার থেকে বাড়িয়ে চার হাজার টাকা করা হয়েছে।

অর্থসূচক/এনএইচ/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.