ড্রতে শেষ হলো প্রস্তুতি ম্যাচ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষে এবার টেস্ট মিশনে নামছে বাংলাদেশ। আগামী ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে প্রথম টেস্ট। তার আগে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে তিন দিনের প্রস্তুতি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছিল বিসিবি একাদশ। তৃতীয় দিন শেষে উইন্ডিজদের দেয়া ৩৮৯ রানে লক্ষে ব্যাট করতে নেমে বিসিবি একাদশের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ৬৩ রান। ফলে প্রস্তুতি ম্যাচে ড্র নিয়েই মাঠ ছেড়েছে দুই দল।

দ্বিতীয় দিনশেষে ক্যারিবীয়দের সংগ্রহ ছিল ৫ উইকেটে ১৭৯ রান। সেই রানের সঙ্গে আর ১১২ রান যোগ করেই গুটিয়ে গেছে সফরকারীদের দ্বিতীয় ইনিংস। দিনের শুরুতেই দলীয় ১৮৩ রানের মাথায় উইন্ডিজ একাদশের সর্বোচ্চ রান সংগ্রহ করা এনক্রুমাহ বোনারকে নুরুল হাসানের ক্যাচ বানিয়ে সাজঘরে পাঠান পেসার খালেদ আহমেদ। বোনারের ব্যাট থেকে আসে ৮০ রান। এরপর ৭ রানের মধ্যেই মাউন্টেন ম্যান খ্যাত রাকিম কর্নওয়ালকে ফেরান মুকিদুল ইসলাম মুগ্ধ। ব্যক্তিগত ৪ রান করে ফেরেন কর্নওয়াল। ফলে দিনের শুরুতেই দুই উইকেট হারিয়ে বিপাকে পড়ে সফরকারীরা।

দলকে বিপর্যয়ের খাঁদ থেকে তুলে আনার দায়িত্ব নেন জশুয়া ডি সিলভা এবং রেইমন রাইফার। দুজনের অষ্টম উইকেট জুটিতে এসেছে ৮২ রান। হাফ সেঞ্চুরি থেকে ৪ রান দূরে থেকে ৪৬ রান করে আবারো মুগ্ধর শিকার হয়ে ফিরে যান জশুয়া। দলীয় ১৯ রানের মাথায় বাকি দুই উইকেট হারিয়ে ফেললে ২৯১ রানেই গুটিয়ে যায় সফরকারীদের ইনিংস। রেইফার ৪৯ রান করে অপরাজিত থাকেন। বিসিবি একাদশের হয়ে ৪ উইকেট শিকার করেন মুগ্ধ। খালেদ নেন ৩ টি উইকেট, সাইফ হাসানের শিকার ২টি।

দিনের খেলার ২৯ ওভার হাতে রেখে ৩৮৯ রানের লক্ষে ব্যাট করতে নামে নুরুল হাসান সোহানের দল। নিশ্চিত ড্র এর দিকে গড়ানো ম্যাচেও দ্বিতীয় ইনিংসের শুরুতেই ফিরে যান সাইফ। দলীয় ১৪ রানের মাথায় ৭ রান করে রেইফারের বলে লেগ বিফরের ফাঁদে পড়েন তিনি। তৃতীয় উইকেট জুটিতে মাঠে নামেন নাইম শেখ। কিন্তু তিনি ৪ বলের বেশি টিকতে পারেননি। রানের খাতা খোলার আগেই আবারো রেইফারের বলে জশুয়ার হাতে ক্যাচ দিয়ে কাঁটা পড়েন নাইম।

এরপর দলের হাল ধরেই ইয়াসির আলি চৌধুরী রাব্বী এবং উদ্বোধনী ব্যাটসম্যান সাদমান ইসলাম। শুরু থেকেই আক্রমণাত্বক খেলা রাব্বি ৫৬ বলে ৩৩ রান করে অপরাজিত থাকেন। তাঁর ইনিংসটি সাজানো ছিল ৫টি চার ও ১টি ছয়ের মারের সাহায্যে। অন্যদিকে বাঁহাতি ব্যাটসম্যান সাদমান অপরাজিত থাকেন ২৩ রানে। তিন দিনের প্রস্তুতি ম্যাচের সর্বশেষ ২৯ ওভার ব্যাট করে বিসিবি একাদশ ৬৩ রানেই তৃতীয় দিন শেষ করে। ফলে দুই দলকে প্রস্তুতি ম্যাচে ড্র নিয়ে সন্তুষ্ট থাকতে হয়।

প্রথম দিনের শুরুতে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ২৫৭ রানে অলআউট হয়ে গিয়েছিল সফরকারীরা। জবাবে ব্যাট করতে নেমে কর্নওয়াল ও জোমেল ওয়ারিকানের স্পিন ঘুর্ণিতে মাত্র ১৬০ রানেই থেমেছিল বিসিবি একাদশের প্রথম ইনিংস।

 

অর্থসূচক/এএইচআর

 

 

 

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.