জেএসসি-এসএসসিতে না পেয়েও জিপিএ-৫ পেল ১৭ হাজার শিক্ষার্থী

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি)’র ফলের ৭৫ শতাংশ এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি)’র ২৫ শতাংশ গুরুত্ব দিয়ে এ বছর উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করা হয়েছে। তবে জেএসসি এবং এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পায়নি এমন ১৭ হাজার ৪৩ জন শিক্ষার্থী এবার এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছে। আর জেএসসি ও এসএসসিতে জিপিএ-৫ পাওয়া ৩৯৬ জন শিক্ষার্থী এইচএসসিতে জিপিএ-৫ পায়নি।

আজ শনিবার (৩০ জানুয়ারি) প্রকাশিত এইচএসসির ফলের পরিসংখ্যান পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

এদিন রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন।

করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে এবার পরীক্ষা ছাড়াই জেএসসি ও এসএসসির ফলাফলের ওপর ভিত্তি করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।

এবার নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি ও মাদ্রাসা বোর্ডের অধীনে অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সবাই পাস করেছে। গত বছর গড় পাসের হার ছিল ৭৩ দশমিক ৯৩ শতাংশ।

পরিসংখ্যান বলছে, জেএসসি এবং এসএসসিতে জিপিএ-৫ না পেয়ে ২০১৯ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৮ হাজার ৫৭০ জন। এর আগের বছর অর্থাৎ ২০১৮ সালে এই সংখ্যা ছিল ৪ হাজার ১৫৭ জন।

অপরদিকে, জেএসসি ও এসএসসিতে জিপিএ-৫ পেয়ে ২০১৯ সালের এইচএসসিতে জিপিএ-৫ পায়নি এমন পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৪৫ হাজার ৮৬৫ জন। ২০১৮ সালে এই সংখ্যা ছিল ৫২ হাজার ৬৩৪ জন।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.