আজীবন নিষিদ্ধ লঙ্কান ক্রিকেটার

আবুধাবি টি-টেন লিগে ম্যাচ পাতানোর অভিযোগে নিষিদ্ধ হলেন শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার দিলহারা লকুহেতিগে। মূলত ২০১৮ সালে ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটে খেলতে গিয়ে ম্যাচ পাতানোর চেষ্টা করেছিলেন তিনি। অভিযোগ প্রমাণিত হওয়ায় ক্রিকেটের সকল রকমের কর্মকাণ্ড থেকে তাকে আজীবন নিষিদ্ধ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

তাঁর বিরুদ্ধে মূল অভিযোগ ছিল ম্যাচ পাতানোর ব্যাপারে আইসিসির দুর্নীতি দমন বিভাগ আকসুকে তদন্ত কাজে যথাযথ সাহায্য না করা। এ ছাড়া আকসুর বিভিন্ন প্রশ্নেরও সঠিক উত্তর দিতে পারেননি এই ৩৮ বছর বয়সী ক্রিকেটার। যদিও তিনি আইসিসির সাময়িক নিষেধাজ্ঞা ভোগ করছিলেন।

লকুহেতিগের বিরুদ্ধে আইসিসির অভিযোগ ছিল আরো তিনটি। প্রথমত তিনি টি-টেন লিগে ম্যাচ পাতানোর চেষ্টা করেছিলেন। দ্বিতীয়ত অন্য ক্রিকেটারকে ম্যাচ পাতানোর জন্য প্ররোচিত করেছিলেন। আর সর্বশেষ প্রধান অভিযোগটি হলো আকসুকে তদন্ত কাজে প্রয়োজনীয় সাহায্য-সহযোগিতা না করা।

আইসিসির প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘তিন সদস্য বিশিষ্ঠ একটি ট্রাইব্যুনাল তাকে নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছে। লকুহেতিগের বিরুদ্ধে অভিযোগ আনার আইসিসির এখতিয়ার ছিল এবং মামলার যোগ্যতা নির্ধারণে ট্রাইবুনালের সকল সদস্যই সর্বসম্মত ছিল।’

লকুহেতিগে শ্রীলঙ্কার হয়ে ২০০৫ থেকে ২০১৩ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। এই সময়ের মধ্যে তিনি ৯ টি ওয়ানডে এবং ২ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে লঙ্কানদের হয়ে পরিচিত না হলেও দেশটির ঘরোয়া ক্রিকেটর পরিচিত মুখ তিনি।

২০১৬ সালের পর থেকে অবশ্য আর ঘরোয়া ক্রিকেট খেলেননি এই অলরাউন্ডার। বিভিন্ন দেশে অনুষ্ঠিত ফ্র্যাঞ্জাইজি ক্রিকেট খেলে বেড়ানোর পরিকল্পনা থেকেই এমন সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। কিন্তু অবশেষে ম্যাচ পাতানোর অভিযোগে আজীন নিষিদ্ধ হতে হলো তাঁকে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.