মুজিববর্ষে ঘর পেয়েছে ৭০ হাজার পরিবার

নিজস্ব প্রতিবেদক

0
72

মুজিববর্ষ উপলক্ষে ৬৯ হাজার ৯০৪টি গৃহহীন পরিবারকে ঘর তৈরি করে দিয়ে পুনর্বাসন করা হয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

তিনি জানান, মুজিববর্ষ উপলক্ষে সারাদেশে ৬৬ হাজার ১৮৯টি পরিবারকে ২ শতাংশ খাসজমি সহ দুই রুম বিশিষ্ট একক সেমিপাকা ঘর এবং ৭৪৩টি ব্যারাকে তিন হাজার ৭১৫টি সহ সর্বমোট ৬৯ হাজার ৯০৪টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। ২১ জানুয়ারি প্রধানমন্ত্রী এ কার্যক্রম উদ্বোধন করেন।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ তথ্য জানান।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। বৃহস্পতিবার প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক আরও জানান, বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবেন না, প্রধানমন্ত্রীর এই ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে আশ্রায়ণ-২ প্রকল্পের আওতায় গত বছরের জুন মাসে জেলা প্রশাসনের মাধ্যমে দেশের সব ভূমিহীন-গৃহহীন পরিবারের তালিকা প্রণয়ন করা হয়েছে। তালিকা অনুযায়ী দেশে ভূমিহীন-গৃহহীন পরিবারের সংখ্যা দুই লাখ ৯৩ হাজার ৩৬১টি এবং জমি আছে কিন্তু ঘর নেই এমন পরিবারের সংখ্যা পাঁচ লাখ ৬২ হাজার ২৬১টি সহ মোট পরিবারের সংখ্যা আট লাখ ৫৫ হাজার ৬২২টি।

অর্থসূচক/এমএস