এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস বাতিল হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

0
122

সদ্য প্রকাশিত এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দু’এক দিনের মধ্যে এ সংক্ষিপ্ত সিলেবাস প্রত্যাহার করা হবে।

আজ বুধবার (২৭ জানুয়ারি) দুপুরে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী, বৃহস্পতিবারের মধ্যেই এ সিলেবাস প্রত্যাহার করা হবে।

বৈঠক সূত্রে জানা গেছে, চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের জন্য এনসিটিবির তৈরি করা সংক্ষিপ্ত সিলেবাস নিয়ে বিতর্ক আছে। পাশাপাশি, অভিভাবকদের পক্ষ থেকেও এ বিষয়ে অভিযোগ জানানো হয়।

তার পরিপ্রেক্ষিতে এদিন এসএসসি শিক্ষার্থীদের জন্য আলাদাভাবে ৩২টি বিষয়ের ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস করে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে প্রকাশের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সংক্ষিপ্ত সিলেবাসের খসড়া তৈরি করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। এটি চূড়ান্ত করা হবে বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

বৈঠকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহাসহ এনসিটিবি কারিকুলামের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা ও শিক্ষকরা উপস্থিত ছিলেন।

জানা গেছে, ২৫ জানুয়ারি এসএসসির যে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে তাতে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা ক্ষুব্ধ হয়েছেন। কারণ এ সংক্ষিপ্ত সিলেবাস তিন চার মাসে কোনোভাবে শেষ করা সম্ভব নয়।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, দেশের বিভিন্ন জায়গা থেকে শিক্ষার্থী ও শিক্ষকরা ফোন করে এ সিলেবাস নিয়ে আপত্তি জানিয়েছেন। শিক্ষকদের অভিযোগ, যেসব অধ্যায় বা বিষয় সব বাদ দেওয়া হয়েছে তারা ক্লাস এমনিতেই এগুলো পড়ান না। যে সিলেবাস প্রকাশিত হয়েছে এটা শেষ করতে কমপক্ষে ১০ মাস সময় দরকার। এরপরই মন্ত্রী বিষয়টি নিয়ে কথা বলার আগ্রহ প্রকাশ করেছেন।

অর্থসূচক/কেএসআর