বৈদেশিক মুদ্রার অর্থায়ন সুবিধা পাবে এসএমই ও তৈরি পোশাকশিল্প

স্থানীয় তৈরি পোশাকশিল্প ও এসএমই-কে বৈদেশিক মুদ্রায় আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে অস্ট্রিয়ার উন্নয়ন ব্যাংক- ওইইবি’র সঙ্গে একটি মেয়াদি সুবিধা চুক্তি সম্পাদন করেছে বেসরকারি খাতের ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল)। প্রতিযোগিতামূলক সুদের হারে এই আর্থিক সুবিধা পাবেন সংশ্লিষ্ট গ্রাহকরা।

ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার এ প্রসংঙ্গে বলেন, ওইইবি’র সঙ্গে অংশীদারিত্বের সূচনা করতে পেরে ইবিএল আনন্দিত। এর মাধ্যমে ওইইবি’র সঙ্গে সূচিত সম্পর্কের ফলে দেশের গুরুত্বপূর্ণ খাতগুলোর টেকসই উন্নয়ন নিশ্চিত হবে, যা দেশের অর্থনীতিতে তাৎপর্যপূর্ণ অবদান রাখবে।

ওইইবি’র কৌশলগত লক্ষ্য ও ইবিএল-এর সঙ্গে সম্পাদিত অংশীদারিত্ব চুক্তি সম্পর্কে ব্যাখ্যা দিয়ে সংস্থাটির নির্বাহী পর্ষদের সদস্য সাবিন গেবার এবং মাইকেল ওয়ানকাটা বলেন, বহু বছর ধরেই আমরা একটি কৌশলগত লক্ষ্য নিয়ে কাজ করছি, আর তা হলো এসএমইদের জন্য আর্থিক সুবিধার লাভের সুযোগ করে দেওয়া। কোভিড-১৯ মহামারিকালে এই বিষয়টি আরও বেশী গুরুত্ব পাচ্ছে। কারণ এসএমইগুলো মহামারির কারণে খুব বাজেভাবে খতিগ্রস্ত হয়েছে। সারাদেশে এসএমইদের কাছে পৌঁছানোর জন্য ইবিএল-এর মতো আদর্শ একটি পার্টনার পেয়ে আমরা খুশি। আমরা উভয়ে মিলে বাংলাদেশের বেসরকারি খাতকে আরও দৃঢ় ভিত্তির ওপর স্থাপন করতে, কাজের সুরক্ষা প্রদানে ও নতুন কাজের সুযোগ সৃষ্টিতে অবদান রাখতে সক্ষম হবো।

ইবিএল বাংলাদেশ ও আন্তর্জাতিক অঙ্গনে তার গ্রাহকদের প্রয়োজনীয় আর্থিক সমাধান দিয়ে থাকে। বিশ্বব্যাপী শীর্ষস্থানীয় করেসপন্ডেন্ট পার্টনার এবং উন্নয়ন অর্থায়ন প্রতিষ্ঠানগুলোর সহায়তায় ইবিএল আন্তর্জাতিক বাণিজ্য, দেশব্যাপী অবকাঠামোগত প্রকল্প এবং টেকসই ও পরিবেশ-কেন্দ্রিক প্রকল্পগুলোতে অর্থায়ন করে আসছে। স্থানীয় কর্পোরেট ও এসএমই-দের স্বল্প ও দীর্ঘমেয়াদী চাহিদা পূরণ এবং আন্তর্জাতিক বাণিজ্যে সহায়তা প্রদানের জন্য ইবিএল বিশ্বের বৃহত্তম ব্যাংকসমূহ ও উন্নয়ন অর্থায়ন প্রতিষ্ঠানগুলোর সঙ্গে নিবিড় সম্পর্ক বজায় রেখে চলেছে।

অস্ট্রিয়ার উন্নয়ন ব্যাংক ওইইবি ২০০৮ সালের মার্চে তাদের কার্যক্রম শুরু করে। উন্নয়নশীল দেশগুলোর বেসরকারি খাতে দীর্ঘ- মেয়াদী অর্থায়নে সংস্থাটির বিশেষ অভিজ্ঞতা রয়েছে। প্রকল্পের উন্নয়নগত প্রভাব বৃদ্ধির জন্য কারিগরি সহায়তাও দিয়ে থাকে ওইইবি।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.