সেরামে আগ্নিকাণ্ডে এক হাজার কোটি রুপির ক্ষতি

0
151

ভারতের সেরাম ইনস্টিটিউটের ভ্যাকসিন কারখানায় আগুন লেগে কমপক্ষে এক হাজার কোটি রুপির ক্ষয়ক্ষতি হয়েছে। তবে এতে করোনার টিকার কোন ক্ষতি হয়নি বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান আদা পুনেওয়ালা।

এক প্রতিবেদনে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি এসব তথ্য জানিয়েছে।

সম্প্রতি ভারতের স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে এক সংবাদ সম্মেলনে আদা পুনেওয়ালা বলেছেন, ‘আগুনের ঘটনায় কোভিশিল্ড সরবরাহে কোনো সমস্যা হবে না। তবে এতে রোটাভাইরাস এবং বিসিজি ভ্যাকসিনের উৎপাদন ও মজুতের ক্ষতি হয়েছে। এটা আমাদের জন্য অনেক বড় আর্থিক ক্ষতি। এক হাজার কোটি রুপিরও বেশি ক্ষয়ক্ষতি হয়েছে এই আগুনে।’

তিনি বলেন, ‘যেখানে কোভিশিল্ডের উৎপাদন ও মজুত ছিল, সেখানে কিছু হয়নি। অগ্নিকাণ্ড হয়েছে সম্পূর্ণ আরেকটি ভবনে। এটি সম্পূর্ণ নতুন স্থাপনা এবং যন্ত্রপাতি বসানোর কাজ চলছে মাত্র। সম্ভবত সে কারণেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আমরা যা হারিয়েছি তা হচ্ছে ভবিষ্যতের উৎপাদন।’

আগুনের ঘটনায় তদন্ত চলছে উল্লেখ করে ঘটনাস্থল পরিদর্শন শেষে ওই সংবাদ সম্মেলনে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে বলেছেন, এখনই সিদ্ধান্তে পৌঁছানো ঠিক হবে না। তদন্ত শেষ হলেই আমরা জানতে পারব এটি নিছক দুর্ঘটনা নাকি সহিংসতা।

এর আগে বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরে পুনেতে সেরাম ইনস্টিটিউটের ভ্যাকসিন কারখানার একটি নির্মাণাধীন ভবনে আগুন লাগে। প্রায় চার ঘণ্টার চেষ্টায় তা নিয়ন্ত্রণে আনা হয়। এ ঘটনায় প্রাণ হারিয়েছেন অন্তত পাঁচ শ্রমিক।

অর্থসূচক/এনএইচ