বাইডেনের শপথ অনুষ্ঠানের ১২ নিরাপত্তারক্ষী অপসরিত

জো বাইডেন এবং কমলা হ্যারিসের শপথগ্রহণ অনুষ্ঠানের আগে নিরাপত্তার চাদরে ঘিরে ফেলা হয়েছে ওয়াশিংটন। নিরাপত্তারক্ষীদেরও ছাড় দেওয়া হচ্ছে না। প্রত্যেকের অতীত রেকর্ড পরীক্ষা করা হচ্ছে। দেখা হচ্ছে, সাম্প্রতিককালে সোশ্যাল নেটওয়ার্ক বা অন্য কোথাও তাঁরা কোনো চরমপন্থি মন্তব্য করেছেন কি না। এই পরীক্ষা করতে গিয়েই ১২ জন নিরাপত্তারক্ষীকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র জানিয়েছেন, ১২ জন ন্যাশনাল সিকিওরিটি গার্ডকে কাজ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। প্রত্যেকেই শপথগ্রহণ অনুষ্ঠানে নিরাপত্তার দায়িত্ব ছিলেন। এর মধ্যে একজনের সঙ্গে চরমপন্থি হোয়াইট সুপ্রিমেসিস্টদের যোগাযোগ আছে বলে জানানো হয়েছে। আরেকজন সম্প্রতি চরমপন্থি মন্তব্য করেছেন সোশ্যাল নেটওয়ার্কে। বাকি দশজনের সঙ্গেও বিভিন্নভাবে চরমপন্থিদের সম্পর্ক রয়েছে বলে জানানো হয়েছে। সকলকেই ওয়াশিংটন থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

বুধবারের শপথগ্রহণ অনুষ্ঠানের জন্য শুধুমাত্র ওয়াশিংটনে ২৫ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে। প্রত্যেকের ব্যাকগ্রাউন্ড পরীক্ষা করা হচ্ছে। গোয়েন্দাদের ধারণা, নিরাপত্তার দায়িত্বে থাকা ব্যক্তিদের মধ্য থেকেই সহিংসতা ছড়াতে পারে। ফলে সামান্য সন্দেহ হলেও নিরাপত্তারক্ষীদের সরিয়ে দেওয়া হয়েছে। জো বাইডেন এবং কমলা হ্যারিসের শপথগ্রহণ অনুষ্ঠান ঘিরে গোটা দেশেই ট্রাম্পপন্থিরা সহিংস বিক্ষোভ দেখাতে পারে বলে আশঙ্কা রয়েছে। ওয়াশিংটনে এখনো কার্ফিউ জারি রয়েছে। প্রয়োজন ছাড়া সাধারণ মানুষকে বাড়ি থেকে বেরতে নিষেধ করা হয়েছে। রাস্তায় রাস্তায় কংক্রিটের গার্ড ওয়াল রাখা হয়েছে। ন্যাশনাল গার্ডরা গোটা শহরে ফ্ল্যাগ মার্চ করছে। সূত্র: রয়টার্স, এপি, এএফপি

অর্থসূচক/এএইচআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.