সবজিতে স্বস্তি: কমেছে আলু-টমেটোর দাম

0
328

বাজারে এখন সব ধরনের শীতের সবজি ভরপুর। এতে সবজির দামে স্বস্তি দিচ্ছে ক্রেতাদের। বাজারে নতুন আলু ও পাকা টমেটোর সরবরাহ বৃদ্ধি পাওয়ায় সপ্তাহ ব্যবধানে দাম কমেছে। খুচরা বাজারে ২০ টাকা কেজিতে নতুন আলু পাওয়া যাচ্ছে। কিছুদিন আগেও দেশি পাকা টমেটো ৮০ থেকে ১০০ টাকা কেজিতে বিক্রি হলেও তা এখন ২০ থেকে ৩০ টাকায় পাওয়া যাচ্ছে। এছাড়া ফুলকপি, বাঁধাকপি, শালগম, মুলা, বেগুনসহ শীতের সব সবজির দাম সীমিত রয়েছে।

আজ শুক্রবার (১৫ জানুয়ারি) রাজধানীর খিলগাঁও, বাসাবোসহ কয়েকটি বাজারে দেখা গেছে, কিছুদিন আগে পাকা টমেটো ১০০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছিল। তবে এখন তা কমে ২০ থেকে ৩০ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে। বাজারে মানভেদে প্রতি কেজি আলু ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে। কিছুদিন আগেও ৫০ টাকা কেজিতে আলু বিক্রি হয়েছিল।

কিছুদিন আগেও দেশি পেঁয়াজের চড়া মূল্য ছিল। তবে এখন এসব বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। বিক্রেতারা বলছেন, বাজারে দেশি পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ থাকায় দাম কমেছে।

বাজারে অন্যান্য সবজির দামেও স্বস্তি দিচ্ছে। শিমের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৪০ টাকা। ফুলকপি ও বাঁধাকপির পিস বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা, মুলা কেজিতে ১০ থেকে ১৫ টাকা, ঢেঁড়স ৩০ থেকে ৪০ টাকা, বেগুন ২০ থেকে ৩০ টাকা, গাজর ৩০ থেকে ৫০ টাকা, জালি কুমড়া ৩০ টাকা, ছোট মিষ্টি কুমড়া ২৫ টাকা, উস্তা ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এদিকে সপ্তাহ ব্যবধানে অপরিবর্তিত রয়েছে ডিম, মুরগী ও মাংসের দাম। বাজারে এক ডজন লাল ডিম বিক্রি হচ্ছে ৮৫ টাকায়, হাঁসের ডিম ১৫০ টাকায়, দেশি মুরগির ডিমের হালি ৬০ টাকা, ডজন বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। এছাড়া সোনালী মুরগি বিক্রি হচ্ছে ১৮০ টাকা কেজি আর ব্রয়লার বিক্রি হচ্ছে ১৩০ টাকা কেজিতে। আর বাজারে প্রতি কেজি গরুর মাংস ৫৫০ টাকা কেজিতে ও খাসি ৭৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এসব বাজারে আকার ভেদে প্রতি কেজি শিং মাছ বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকায়, প্রতি কেজি রুই মাছ ২৫০ থেকে ৩৫০ টাকা, পাঙ্গাস ১২০ থেকে ১৫০ টাকা, ইলিশ ৮৫০ থেকে ১০০০ টাকা, বড় চিংড়ি প্রতি কেজি ৫০০ থেকে ৬০০ টাকা, মাগুর মাছ ৫৫০ টাকা, কাতল ১৭০ থেকে ২৮০ টাকা, পাবদা মাছ ১৫০ থেকে ২৫০ টাকা, টেংরা ১৮০ থেকে ২০০ টাকায়, তেলাপিয়া ১৪০ টাকা, সিলভার কার্প ১২০ থেকে ১৪০ টাকা, দেশি কৈ মাছ ৬৫০ থেকে ৭০০ টাকা বিক্রি হচ্ছে।

অর্থসূচক/এনএইচ/এএইচআর