মুরালির মাইলফলক ছুঁতে পারবেন অশ্বিন?

0
45

টেস্ট ক্রিকেটে ৮০০ উইকেট অনন্য এক মাইলফলক। ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক ছুঁয়েছিলেন শ্রীলঙ্কার স্পিন বোলিং কিংবদন্তী মুত্তিয়া মুরালিধরণ। কিন্তু মুরালির পর এই রেকর্ড অর্জন করতে পারেননি কোন বোলার। এই মাইলফলক স্পর্শ করাটাও এত সহজ নয়। অস্ট্রেলিয়ার লেগ স্পিন বোলিং কিংবদন্তি শেন ওয়ার্ন থেমেছেন ৭০৮ উইকেট নিয়ে। ভারতের কিংবদন্তী স্পিনার অনিল কুম্বলের উইকেট সংখ্যা ৬১৯।

কিন্তু বর্তমান সময়ে ক্রিকেট খেলছেন এমন স্পিনারদের মধ্যে ৪০০ উইকেটের কাছাকাছি রয়েছেন মাত্র দুজন, অস্ট্রেলিয়ার নাথান লায়ন এবং ভারতের রবিচন্দ্রন অশ্বিন। ২০১১ সালে অভিষেক ঘটা ৩৩ বছর বয়সী লায়ন এখন পর্যন্ত ৯৯ টেস্টের ১৮৯ ইনিংসে নিয়েছেন ৩৯৬ টি উইকেট। অন্যদিকে ৭৪ টেস্টের ১৩৮ ইনিংসে ৩৪ বছর বয়সী অশ্বিনের শিকার ৩৭৭ উইকেট।

কিন্তু এই দুজনের মধ্যে ৮০০ উইকেট পাবেন কে? এমন প্রশ্নের জবাবে সিডনি মর্নিং হেরাল্ডকে মুরালি বলেন, ‘অশ্বিনের (৩৭৭ উইকেটে) ভালো সুযোগ আছে (৮০০ উইকেট নেওয়ার) কারণ সে দুর্দান্ত বোলার। এর বাইরে আমি মনে করি না যে কোনও তরুণ বোলার ৮০০ উইকেট পাবে। সম্ভবত নাথান লায়নও পারবে না। যদিও তাঁর ৪০০ এর কাছাকাছি (৩৯৬) উইকেট, তবে তাকে ওখানে পৌছাতে হলে অনেক ম্যাচ খেলতে হবে।’

মুরালিধরণের সময়ে খেলতেন বিশ্বের বাঘা বাঘা ব্যাটসম্যানরা। তাদের বিপক্ষে বল ঘোলাতে প্রচুর ঘাম ঝড়াতে হত বোলারদের আর উইকেট পেতে জাদুকরী কিছু করতে হত। কিন্তু বর্তমান সময়ে ব্যাটসম্যানরা উইকেটে থিতু হবার পরিবর্তে আক্রমণাত্বক খেলতেই বেশি পছন্দ করেন। তাই তাদের বিপক্ষে দীর্ঘ সময় ধরে একই লাইন-লেন্থ মেনে বল করলে খুব সহজেই ৫ উইকেট পাওয়া যায় বলে মত প্রকাশ করেন মুরালি।

 

অর্থসূচক/এএইচআর