সোফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড

0
33

নিউজিল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি লিগ সুপার স্ম্যাসে ওয়েলিংটন ব্লেজের হয়ে ৩৬ বলে সেঞ্চুরি করেছেন দেশটির নারী ক্রিকেট দলের অধিনায়ক সোফি ডিভাইন। যা নারীদের টি-টোয়েন্টি ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড।

এর আগের রেকর্ডটি ছিল ২০১০ সালে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেবার ৩৮ বলে সেঞ্চুরি করেছিলেন ওয়েস্ট ইন্ডিজ নারী দলের ক্রিকেটার দিয়েন্দ্রা ডটিন। দীর্ঘ ১১ বছর পর এই রেকর্ডটি নিজের করে নিলেন নিউজল্যান্ডের ৩৬ বছর বয়সী ডিভাইন। শুধু তাই নয় ডিভাইন গড়েছেন আরো একটি রেকর্ড।

নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে পুরুষ এবং মহিলা উভয় ক্ষেত্রেই দ্রুততম সেঞ্চুরির মালিক এখন তিনি। এর আগের রেকর্ড ছিল টিম শেইফার্টের। এই ব্যাটসম্যান ২০১৭ সালে মাউন্ট মঙ্গানুইয়ে ৪০ বলে সেঞ্চুরি করেছিলেন। এছাড়াও ডিভাইন টি-টোয়েন্টি ক্রিকেটে নিউজিল্যান্ডের দ্রুততম সেঞ্চুরি হাঁকানো ব্যাটসম্যানদের মধ্যে তৃতীয়। ২০১৮ সালে কিউই উদ্বোধনী ব্যাটসম্যান মার্টিন গাপটিল নটিংহামশায়ারের হয়ে ওরচেস্টারশায়ারের বিপক্ষে ৩৫ বলে সেঞ্চুরি করেছিলেন।

নিউজিল্যান্ডের হয়ে দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি স্কট স্টাইরিসের। ২০১২ সালে সাসেক্সের হয়ে ৩৭ বলে সেঞ্চুরি করেছিলেন তিনি। এরপর ডিভাইন ৩৮ বলে তৃতীয় দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়লেন। একই সঙ্গে দলকে ১০ উইকেটের জয়ও উপহার দিয়েছেন তিনি। আগে ব্যাট করে ওটাগো স্পার্কস ১২৮ রানের লক্ষ ছুঁড়ে দেয়। ডিভাইনের ঝড়ো ইনিংসের সুবাদে কোন উইকেট না হারিয়ে মাত্র ৯ ওভার শেষে জয়ের বন্দরে পৌছে যায় ওয়েলিংটন।

অর্থসূচক/এএইচআর