মোহাম্মদ আজহারের ৩৭ বলে সেঞ্চুরি!

0
97

ভারতেরে ব্যাটিং কিংবদন্তী মোহাম্মদ আজহারউদ্দিন। নাম একই হলেও এই আজহারউদ্দিন সেই আজহারউদ্দিন নন। তিনি মাত্র ২৬ বছর বয়সী কেরালার উদ্বোধনী ব্যাটসম্যান। গতকাল (১৪ জানুয়ারি) সৈয়দ মোস্তাক আলি টি-টোয়েন্টি চ্যাম্পিয়নশীপে জুনিয়র আজহারউদ্দিন খেলেছেন বিদ্ধংসী এক ইনিংস।

মাত্র ৩৭ বলে করেছেন সেঞ্চুরি। যা টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। এর আগের রেকর্ডটি বর্তমানে জাতীয় দলে খেলা উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পান্তের। তিনি একই টুর্নামেন্টে ৩২ বলে সেঞ্চুরি করে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন।

আজহারউদ্দিন শুধু সেঞ্চুরি করেই থামেননি। মুম্বাইয়ের দেয়া ১৯৭ রানের লক্ষে ব্যাট করতে নেমে ৫৪ বলে ১৩৭ রানের ইনিংস খেলে অপরাজিত থেকে তবেই মাঠ ছেড়েছেন। তাঁর এই ইনিংসটি সাজানো ছিল ১১টি ছয় ও ৯টি চারের সৌজন্যে। এছাড়াও কেরালার প্রথম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করার গৌরব অর্জন করেছেন তিনি। দলকে টানা দুটি জয় এনে দেয়ার পাশাপাশি তাঁর এ ধরণের বিদ্ধংসী ইনিংসের জন্য আজহারউদ্দিনকে ১.৩৭ লাখ রূপি পুরষ্কার দিয়েছে কেরালা ক্রিকেট এ্যাসোসিয়শন। সঙ্গে প্রশংসা কুড়িয়েছেন সাবেকদেরও।

টুইটারের এক টুইটে জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে লেখেন, ‘মোহাম্মদ আজহারউদ্দিন নামে এক অসাধারণ খেলোয়াড়কে আমি বহু বছর আগে দেখেছি। এখন আমি আরও একজনকে দেখছি।’ আজহারউদ্দিনের প্রশংসা করতে ভোলেনি ভারতের সাবেক উদ্বোধনী ব্যাটসম্যান বীরেন্দর শেবাগও।

তিনিও টুইট করে লেখেন, ‘বাহ আজহারউদ্দিন খুব সুন্দর! মুম্বাইয়ের বিপক্ষে এ ধরণের ইনিংস খেলতে পারার জন্য তাঁর অসাধারণ প্রচেষ্টা ছিল। ৫৪ বলে অপরাজিত ১৩৭ রান করে দলকে জিতেয়েছে সে। এই ইনিংসটি দারুণ উপভোগ করেছি।’

 

 

অর্থসূচক/এএইচআর