ল্যাঙ্গারের কাঠগড়ায় আইপিএল

0
83

অস্ট্রেলিয়া-ভারত সিরিজে রীতিমত ইনজুরির মিছিলে যোগ দিয়েছেন ক্রিকেটাররা। একটু আলাদা করে বলতে গেলে ইনজুরির কবলে পড়ে ভারতীয় দল যেন মিনি হাসপাতালে পরিণত হয়েছে। ক্রিকেটারদের এমন ইনজুরির কারণে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) গেল আসরকে দায়ী করছেন অস্ট্রেলিয়ার প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গার।

আইপিএলের ১৩তম আসর থেকেই ভারতীয় ক্রিকেটারদের ইনজুরিতে পড়ার মিছিল শুরু হয়েছিল। গেল আসর চলাকালীন ইনজুরিতে পড়েছিলেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলা ভুবেনশ্বর কুমার ও দিল্লি ক্যাপিটেলসের ইশান্ত শর্মা। যে কারণে অস্ট্রেলিয়া সফরের দলে জায়গা হারাতে হয়েছিল তাঁদের।

আইপিএল শেষেই অস্ট্রেলিয়া সফরের জন্য রওনা দিয়েছিল ভারতীয় দল। সিরিজের সময় যত বাড়তে থাকে ইনজুরির সংখ্যা ক্রমান্বয়ে ততই বাড়তে থাকে। একে একে ছিটকে যেতে থাকেন মোহাম্মদ শামি, উমেশ যাদব, লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা, জসপ্রিত বুমরাহ এবং সর্বশেষ হনুমা বিহারিরা।

শুধু তাই নয়, ওয়ানডে সিরিজের সময় ইনজুরিতে পড়েছিলেন ডেভিড ওয়ার্নারও। যদিও তিনি পরবর্তীতে ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে এত বড় সিরিজ খেলার আগে আইপিএল আয়োজন করাটা ঠিক ছিল না মন্তব্য করে ল্যাঙ্গার বলেন, ‘এই গ্রীষ্মে যতগুলো ইনজুরি হয়েছে তা সত্যিই অদ্ভুত ব্যাপার। আমরা সাদা বলের সিরিজে ভুগেছি আর ভারত পুরো টেস্ট সিরিজে। আমরা এটা নিয়ে পর্যালোচনা করব কিন্তু আমি এটা ভাবতে সহায়তা করতে পারি না। আমার মনে হয় এই বছরের আইপিএলের সময়টা কারও জন্যই সঠিক ছিল না। বিশেষ করে এরকম একটি বড় সিরিজের আগে।’

তিনি আরও বলেন, ‘আমি আইপিএলকে ভালোবাসি। আমি আইপিএলের খোঁজ খবর রাখি যেমনটা তরুণ খেলোয়াড়দের জন্য কাউন্টি ক্রিকেটের দিকে খেয়াল রাখতাম। আপনি কাউন্টি ক্রিকেট খেলুন, দেখবেন উন্নতি করতে এটা সহায়তা করবে। আমি মনে আমাদের খেলোয়াড়ের জন্য আইপিএলও একই রকম। কারণ এটি সাদা বলের ক্রিকেটে সহায়তা করে। তবে এটি সম্ভবত আদর্শ ছিল না।’

 

 

অর্থসূচক/এএইচআর