জম্মু-কাশ্মীর-লাদাখ ভারতের অংশ জানেই না ডব্লিউএইচও

ভারতের মানচিত্র থেকে জম্মু, কাশ্মীর ও লাদাখকে বাদ দিয়ে কোভিড-১৯ মানচিত্র প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এই মানচিত্র ঘিরে বিতর্ক তুঙ্গে উঠেছে ভারতে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড মানচিত্রে লাদাখ, কাশ্মীর এবং জম্মুকে ভারতের মানচিত্র থেকে শুধু বাদ দেওয়াই হয়নি, বদলে চীনের অংশ হিসেবে দেখানো হয়েছে উত্তরের ভারতের বেশকিছুটা অঞ্চল।

বরাবরই ডব্লিউএইচও-এর সঙ্গে চীনের ঘনিষ্ঠতার অভিযোগ রয়েছে। এই মানচিত্র বিভ্রাটের জেরে ফের একবার সেই ঘনিষ্ঠতার বিষয়টা স্পষ্ট হয়ে গেল বলে দাবি ভারতের। কারণ, উত্তরের বিস্তীর্ণ অঞ্চলকে নিজেদের অংশ বলে দাবি করে চীন। এই মানচিত্র কার্যত তাদের সেই দাবিতেই সিলমোহর দিল।

কোন দেশের কোভিড পরিস্থিতি কীরকম, তা দেখাতে মানচিত্র ব্যবহার করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের ওয়েবসাইটে ব্যবহৃত দুটি মানচিত্রে এই ‘ভুল’ ধরা পড়ে। মানচিত্রে ভারতকে গাঢ় নীল রঙ দিয়ে চিহ্নিত করা হয়েছে। সেখানে জম্মু, কাশ্মীর এবং লাদাখকে ধূসর রঙ দিয়ে চিহ্নিত করা হয়েছে। অর্থাৎ মানচিত্রে ওই অংশকে কার্যত ভারত থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

এদিকে, উত্তর ভারতের বেশকিছুটা এলাকা যা আকসাই চীন হিসেবে পরিচিত, সেই এলাকাকে ধূসর রঙের উপর নীল ছোপ ছোপ চিহ্ন দিয়ে দেখানো হয়েছে। এই একই চিহ্ন ব্যবহার হয়েছে চীনকে চিহ্নিত করতেও। অর্থাৎ এই এলাকাকে চীনের অংশ হিসেবে দেখানো হয়েছে মানচিত্রে। বিষয়টি প্রকাশ্যে আসতেই তীব্র বিতর্ক তৈরি হয়েছে। গোটা ঘটনার পিছনের চীনের হাত রয়েছে বলে অভিযোগ করেছে ব্রিটেনের প্রবাসী ভারতীয়দের সংগঠন রিচ ইন্ডিয়া।

মানচিত্রে ভুল থাকার বিষয়টি প্রথম ব্রিটেনে বসবাসকারী আইটি কর্মী পঙ্কজের চোখে পড়ে। তিনি মানচিত্রটি হোয়াটসঅ্যাপ গ্রুপে ফরোয়ার্ড করেন। এরপরই মানচিত্রটি ভাইরাল হয়। এ প্রসঙ্গে তিনি জানিয়েছেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো বড় সংগঠনের কাছ থেকে এমন ভুল আশা করা যায় না। এখন এই সংগঠনের গুরুত্বপূর্ণ পদে রয়েছে ভারত। সুতরাং এ ধরনের কাজ করার আগে তাদের আরও সতর্ক থাকা উচিত।’ তার আরও অভিযোগ, ‘চীন এই সংগঠনকে মোট টাকা অনুদান দেয়। পাকিস্তান চীনের কাছ থেকে ঋণ পায়। আমার ধারণা, এই মানচিত্র বিভ্রাটের পিছনে চীনের ইন্ধন রয়েছে।’

মানচিত্রে ভুল থাকার তীব্র প্রতিবাদ জানিয়ে লন্ডনের ভারতীয় সংগঠন রিচ ইন্ডিয়ার সোশ্যাল মিডিয়ার প্রধান নন্দিনী সিং জানিয়েছেন, মহামারি পরিস্থিতিতে ভারত যা করেছে তাতে তাকে ধন্যবাদ জানানো উচিৎ ছিল। তা না করে এই ধরণের কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যা একেবারেই অনুচিত।

তবে এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অভিমত, তারা জাতিসংঘের মানচিত্র ধরেই কোভিড-১৯ মানচিত্র বানিয়েছে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.