লেবাননের কয়েক স্থানে ইসরায়েলের হামলা

লেবাননের কয়েকটি স্থানে হামলা চালিয়েছে ইসরায়েল। সামাজিক মাধ্যমে এক পোস্টে ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, লেবাননের আইতা আল শাব, রাব এল-থালাথিন, আল আদৌসিয়েহ এবং খিয়াম এলাকাসহ বেশ কয়েকটি স্থানে এক রাতের মধ্যেই এই হামলা চালানো হয়েছে। খবর আল জাজিরার।

ইসরায়েলি সামরিক বাহিনী বলছে, হিজবুল্লাহর একটি পর্যবেক্ষণ পোস্ট এবং একটি রকেট লঞ্চার বহনকারী ট্রাকসহ বেশ কয়েকটি স্থান লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।

এর আগে ইসরায়েলি বাহিনী জানায়, অবরুদ্ধ গোলান মালভূমিতে হিজবুল্লাহর ড্রোন হামলায় তাদের এক সেনা সদস্য আহত হয়েছেন।

গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ চালায় ইসরায়েলি বাহিনী।

গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে ইসরায়েলে হামলা চালাচ্ছে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। এর জবাবে পাল্টা হামলা চালাচ্ছে ইসরায়েলও। এতে দুই পক্ষের মধ্যেই হতাহতের ঘটনা ঘটছে।

মাত্র দুদিন আগেও সিরিয়া এবং লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল। সোমবার সিরিয়ার বন্দর নগরী বানিয়াসে বিমান হামলা চালানো হয়। এদিকে ইসরায়েলি বাহিনীর ক্রমাগত হামলায় আতঙ্কিত হয়ে দক্ষিণ লেবাননের ৯০ হাজারের বেশি বাসিন্দা নিজেদের বাড়ি-ঘর ছেড়ে বাস্ত্যুচুত হয়ে পড়েছেন।

অপরদিকে গাজাযুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ৩২৪ ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও অন্তত ৯ হাজার ২৫০ সেনা।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.