গাজায় নিহতের সংখ্যা ৩৮ হাজার ছাড়ালো

গাজায় ইসরায়েলের অব্যাহত বোমা হামলায় নিহতের সংখ্যা ৩৮ হাজার ছড়িয়েছে। আহত হয়েছেন ৮৭ হাজার ৪৪৫ জন। নিহতের মধ্যে অধিকাংশই নারী ও শিশু।

গত ৭ অক্টোবার ইসরায়েলের অভ্যন্তরে প্রবেশ করে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এর জবাবে গাজায় বোমা হামলা চালানোর পাশাপাশি স্থল অভিযান পরিচালনা করছে দখলদার বাহিনী।

এদিকে দক্ষিণ ইসরায়েলে ২০০ রকেট ও ড্রোন দিয়ে হামলা চালিয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। হামলার লক্ষ্যবস্তু ছিল ইসরায়েলের সামরিক স্থাপনা। এর আগে হামলা চালিয়ে হিজবুল্লাহর এক কমান্ডারকে হত্যা করে ইসরায়েল।

অন্যদিকে ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজা উপত্যকায় প্রতি ১০ জনের মধ্যে নয়জনই অন্তত একবারের জন্য বাস্তুচ্যুত হয়েছে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা বুধবার এ তথ্য জানিয়েছে।

ফিলিস্তিনি অঞ্চলে জাতিসংঘের ওসিএইচএ সংস্থার প্রধান আন্দ্রেয়া ডি ডোমেনিকো বলেছেন, গাজায় প্রায় ১৯ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন বলে মনে করা হচ্ছে।

তিনি বলেন, আমরা অনুমান করছি যে, গাজা উপত্যকায় প্রতি ১০ জনের মধ্যে নয়জনই অন্তত একবার অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। এমনকি কারও কারও ক্ষেত্রে সেটা আরও বেশি বারও হয়েছে।

সূত্র: আল-জাজিরা

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.