বড় বিনিয়োগের ঘোষণা আদানি গ্রুপ ও রিলায়েন্সের

মুকেশ আম্বানির মালিকানাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড আগামী ১০ বছরে ৬০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। অপরদিকে আগামী এক দশকে টাটা গ্রুপে ১২০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে আদানি গ্রুপ।

ভারতীয় সংবাদমাধ্যমে ‘বিজনেস স্টান্ডার্ড’ সূত্রে এ তথ্য জানা গেছে।

সংবাদে বলা হয়েছে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ছাড়াও জেএসডব্লিউ গ্রুপ, টাটা গ্রুপ এবং আদানি গ্রুপ পরবর্তী দশকে ব্যাপক বিনিয়োগের ঘোষণা দিয়েছে।

এর মধ্যে জেএসডব্লিউ গ্রুপ (জিন্দাল স্টিল গ্রুপ) ২০৩০ সালের মধ্যে বিনিয়োগের লক্ষ্যমাত্রা ঠিক করেছে ৭০ বিলিয়ন মার্কিন ডলার। আলোচ্য এ কোম্পানিটি মূলত বন্দর, ইস্পাত ও অবকাঠামো খাতে বিনিয়োগ করবে। পাশাপাশি চলতি বছরের ফেব্রুয়ারিতে ঘোষণা করা ওড়িশায় বৈদ্যুতিক যানবাহন প্রকল্পে ৫ বিলিয়ন ডলার বিনিয়োগও এর মধ্যে অন্তর্ভূক্ত।

এদিকে টাটা গ্রুপ ১২০ বিলিয়ন ডলার বিনিয়োগ করার পরিকল্পনা করেছে। পাশাপাশি আগামী এক দশকে বিমানবন্দর, সমুদ্রবন্দর এবং রাস্তা নির্মাণের জন্য ১০০ বিলিয়ন বিনিয়োগের ঘোষণা করেছে আদানি গ্রুপ।

অপরদিকে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ আগামী বছরগুলোতে নিউ এনার্জি, নবায়নযোগ্য শক্তি এবং টেলিকম খাতে বিনিয়োগ করবে।

এর আগে গত বছর শেয়ারহোল্ডারদের সভায় মুকেশ আম্বানি বলেছিলেন, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ গত ১০ বছরে ১৫০ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করেছে, যা ভারতের অন্য যে কোম্পানির চেয়ে বেশি।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.