আমদানি বিল পরিশোধের সময় বাড়ালো বাংলাদেশ ব্যাংক

শিল্পের কাঁচামাল, ব্যাক টু ব্যাক এলসির মাধ্যমে আমদানি, কৃষি উপকরণ ও রাসায়নিক সার আমদানির মেয়াদ ১৮০ দিনের পরিবর্তে ৩৬০ দিন করা হয়েছে। ফলে এসব পণ্যের আমদা‌নি মূল্য চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে পারবে।

রোববার (৩০ জুন) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে অথরাইজড ডিলারদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, বাণিজ্যিক লেনদেনের সুবিধার্থে নীতি সহায়তা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন থেকে শিল্পের কাঁচামাল, ব্যাক টু ব্যাক এলসির মাধ্যমে আমদানি, কৃষি উপকরণ ও রাসায়নিক সার আমদানির বিল পরিশোধের ১৮০ দিনের পরিবর্তে ৩৬০ দিন সময় পাওয়া যাবে। তবে রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে ঋণের বিপরীতে আমদানিতে নতুন এ মেয়াদকাল প্রযোজ্য হবে না।

এবিষয়ে বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা বলেন, মূলত দেশে ডলার সংকটের কারণে এই সময় বৃদ্ধি করা হয়েছে। এখন আমদানিকারকার তার পণ্য মালিকের সাথে চুক্তি করে বিল পরিশোধের সময় ৩৬০ দিন পর্যন্ত বাড়িয়ে নিতে পারবেন। ফলে এই মুহূর্তে ডলারের প্রয়োজন হবে না।

আমদনি সংক্রান্ত অন্যান্য প্রাসঙ্গিক নির্দেশনাগুলো অপরিবর্তিত থাকবে বলেও জানিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.