পারমাণবিক ক্ষেত্রে বুরকিনা ফাসোকে সহায়তা করবে রসাটম

পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের লক্ষ্যে পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসো’র জাতীয় কর্মসূচী প্রণয়ন ও বাস্তবায়নে সহায়তা প্রদান করবে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম। সম্প্রতি রাশিয়ার সেন্ট পীটার্সবার্গে এ বিষয়ক তিনটি চুক্তি স্বাক্ষর করা হয়।

রসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচেভ এবং বুরকিনা ফাসোর এনার্জী মন্ত্রী ইয়াকুবা জাবের গাউবা এ চুক্তি স্বাক্ষর করেন।

চুক্তির অধীনে, যে সকল ক্ষেত্রে উভয় পক্ষ সহযোগিতা করবে তার মধ্যে রয়েছে পরমাণু শক্তি বিষয়ে শিক্ষা ও প্রশিক্ষণ, পারমাণবিক অবকাঠামো নির্মান এবং পারমাণবিক শক্তি সম্পর্কে জনমনে ইতিবাচক ধারণা তৈরি করা। বুরকিনা ফাসোর পারমাণবিক ক্ষেত্রের জন্য প্রয়োজনীয় জনবল তৈরির জন্য নির্দিষ্ট পরিকল্পনা এতে অন্তর্ভূক্ত রয়েছে। দক্ষ জনবল তৈরির জন্য দুদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে পারষ্পরিক সহযোগিতা, বুরকিনা ফাসোর জন্য স্বল্প মেয়াদী শিক্ষা প্রোগ্রাম, শিক্ষক প্রশিক্ষণ, শিক্ষামূলক ও বিজ্ঞানভিত্তিক প্রকাশনা এবং উভয় দেশের মধ্যে শিক্ষার্থী বিনিময় ইত্যাদি বিষয়ে উভয় পক্ষ একমত হয়েছে।

বুরকিনা ফাসোর পারমাণবিক অবকাঠামো নির্মানের জন্য প্রয়োজনীয় বিষয়গুলো নির্দিষ্ট করা হবে। এক্ষেত্রে আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার সুপারিশ এবং রসাটমের উত্তম চর্চাগুলো বিবেচনায় নেয়া হবে।

ইতোপূর্বে, ২০২৩ সালের অক্টোবর মাসে স্বাক্ষরিত প্রথম একটি চুক্তির অধীনে পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে পারষ্পরিক সহযোগিতা করতে একমত হয় রসাটম এবং বুরকিনা ফাসো।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.