ভেঞ্চার ক্যাপিটাল ও স্টার্টআপের উন্নয়নে কাজ করবে বাণিজ্য মন্ত্রণালয়-ভিসিপিয়াব

ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের (ভিসিপিয়াব) সভাপতি ও পেগাসাস টেক ভেঞ্চারের জেনারেল পার্টনার শামীম আহসানের নেতৃত্বে ভিসিপিয়াব-এর পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সাথে সাক্ষাৎ করেছেন।

সাক্ষাৎকালে বাংলাদেশি ভেঞ্চার ক্যাপিটাল, প্রাইভেট ইকুইটি এবং স্টার্টআপের বৈশ্বিক প্রতিযোগিতা বাড়ানোর জন্য কয়েকটি প্রস্তাব উত্থাপন করে ভিসিপিয়াব। প্রস্তাবগুলো হলো- এক্সপোর্ট প্রমোশন ব্যুরো (ইপিবি) এবং বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি)-এর তহবিল ও সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে তাদের উন্নতি সাধন, আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগ সেমিনার আয়োজন, বি টু বি ম্যাচমেকিং এবং এক্সিবিশন আয়োজন করা, যা রপ্তানি বৃদ্ধি এবং বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করতে সাহায্য করবে।

এ সময় আরোও উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি)-এর প্রধান নির্বাহী কর্মকর্তা নাহিদ আফরোজ; ভিসিপিয়াব এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান ড. জিয়া উদ্দিন আহমেদ; ভিসিপিয়াব এর ভাইস প্রেসিডেন্ট ও সিফ বাংলাদেশ ভেঞ্চার্স এর ব্যবস্থাপনা পরিচালক আসিফ মাহমুদ; ভিসিপিয়াব এর ভাইস প্রেসিডেন্ট ও বিডি ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শফিক-উল-আজম এবং ভিসিপিয়াব এর পরিচালক ও বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন।

প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠানগুলো যাতে আরও বেশি বৈশ্বিক বিনিয়োগ আকৃষ্ট করতে পারে এবং একইসাথে তাদের বিনিয়োগকৃত স্টার্ট-আপদের ব্যাবসা বিভিন্ন দেশে প্রচার করতে পারে সেই জায়াগায় বাণিজ্য মন্ত্রণালয়, এক্সপোর্ট প্রমোশন ব্যুরো (ইপিবি) এবং বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) সর্বাত্মক সহযোগিতা করবে।

ভিসিপিয়াব সভাপতি শামীম আহসান বলেন, বাংলাদেশের ভেঞ্চার ক্যাপিটাল, প্রাইভেট ইক্যুইটি এবং স্টার্টআপ ইকোসিস্টেমের উন্নয়নের জন্য কৌশলগত উদ্যোগের উপর গুরুত্বারোপ করা প্রয়োজন। আমাদের প্রচেষ্টা থাকবে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি, আন্তর্জাতিক অংশীদারিত্ব, বিশেষজ্ঞদের পরামর্শ এবং রপ্তানি ও কর্মসংস্থান সৃষ্টিতে স্টার্টআপগুলোর অবদান নিশ্চিতকরণের মাধ্যমে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানো। একইসাথে আমরা বাংলাদেশের ভেঞ্চার ক্যাপিটাল, স্টার্টআপ এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য একটি ব্যবসায় বান্ধব পরিবেশ তৈরি করতে চাই।

ভিসিপিয়াব দেশিয় স্টার্টআপ এবং ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুইটি কোম্পানিগুলিকে শক্তিশালী করতে এবং তাদেরকে আরও দৃশ্যমান ও নেতৃত্বস্থানীয় পর্যায়ে আনতে কাজ করে থাকে, যাতে তারা এই বৈশ্বিক চ্যালেঞ্জ ও প্রতিযোগিতার যুগে সাফল্যের সাথে টিকে থাকতে পারে। দেশি সদস্যদের পাশাপাশি, বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির জন্য ভিসিপিয়াব অনেক দেশি এবং বিদেশি ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান ও অ্যাসোসিয়েশন সাথে যৌথভাবে কাজ করছে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.