বৃষ্টিতে মোবাইল ফোন ভিজে গেলে দ্রুত যা করবেন

ঘূর্ণিঝড়ের প্রভাবে হওয়া বৃষ্টির ফলে আজ অনেকেই কর্মস্থলে পৌঁছেছেন কাক ভেজা হয়ে। সঙ্গে থাকা ফোন, স্মার্টওয়াচ, ল্যাপটপ ভিজে একাকার। এতে বড় সমস্যাও হয়ে যেতে পারে ডিভাইসের। যদিও এখনকার সব ডিভাইস পানি, ঘাম, ধুলা-বালি থেকে রক্ষা করার জন্য IP রেটিং থাকে।

তারপরও সতর্ক থাকতে হবে। যদি আপনার ফোন বৃষ্টিতে ভিজে যায় তাহলে দ্রুত কয়েকটি কাজ করুন। এতে বড় কোনো সমস্যা থেকে রক্ষা পেতে পারেন। জেনে নিন কী করবেন-

– প্রথমেই আপনার ফোন বন্ধ করে দিন। ফলে ফোনের ভেতরে শর্ট সার্কিটের কারণে তা খারাপ হওয়ার সম্ভাবনা কমে যাবে। ফোনের ভেতরে পানি ঢুকে যাওয়ার আগেই যদি তা বন্ধ করে দিতে পারেন তবে আপনার ফোন সুরক্ষিত থাকার সম্ভাবনা আরও কয়েক গুণ বেশি।

– এরপর ফোনটিকে ভালো করে মুছে শুকিয়ে নিন। ভুলেও হেয়ার ড্রায়ার বা মাইক্রো ওভেনে দেবেন না।

– ফোনে যদি ব্যাটারি খোলার সুবিধা থাকে তবে ফোনের ব্যাটারি দ্রুত খুলে ফেলুন। ভালো করে মুছে নিন।

– ফোন থেকে সিম কার্ড ও মেমোরি কার্ড খুলে শুকনো কাপড় দিয়ে ভালো করে মুছে নিন। পানি লেগে ফোনের সিম ও মেমোরি কার্ড খারাপ হওয়ার সম্ভাবনা থাকে।

– ফোনের ভেতরে পানি ঢুকে থাকলে তা বের করার জন্য ফোনটিকে একটি প্লাস্টিক ব্যাগের মধ্যে ঢুকিয়ে ভ্যাকিউম করুন। এতে ফোনের ভেতরে থাকা পানি বেরিয়ে আসবে অনেকটাই।

– এবার ফোনটি চালের পাত্রে রেখে দিন। ফলে ফোনের ভেতরে জমে থাকা আর্দ্রতা শুকিয়ে যাবে। তবে সব ক্ষেত্রে এটি কাজে নাও দিতে পারে। সেক্ষেত্রে সিলিকা জেলও ব্যবহার করতে পারেন। দুই থেকে তিন দিন ফোনটি এই অবস্থায় রেখে দিন।

 

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.