শাবিপ্রবিতে বিআইসিএম’র বিনিয়োগ শিক্ষা প্রোগ্রাম অনুষ্ঠিত

বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) স্কুল অব ম্যানেজমেন্ট অ্যান্ড বিজনেস এডমিনিস্ট্রেশনের শিক্ষার্থীদের নিয়ে ‘ইনভেস্টমেন্ট ইন ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক বিনিয়োগ শিক্ষা প্রোগ্রাম আয়োজন করেছে। উক্ত অনুষ্ঠানটি মঙ্গলবার (২১ মে) শাবিপ্রবি ক্যাম্পাসের ব্যাবসায় প্রশাসন বিভাগের শ্রেণীকক্ষে অনুষ্ঠিত হয়।

বিনিয়োগ শিক্ষা প্রোগ্রামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবিপ্রবির স্কুল অব ম্যানেজমেন্ট অ্যান্ড বিজনেস এডমিনিস্ট্রেশনের ডিন অধ্যাপক মাজহারুল হাসান মজুমদার, পিএইচডি। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন বিজনেস এডমিনিস্ট্রেশন বিভাগের অধ্যাপক ড. মোঃ আশরাফুল ফেরদৌস চৌধুরী, ফাইন্যান্সিয়াল কনসালট্যান্ট ও উদ্যোক্তা বিদ্যুৎ কান্তি দাশ ও বিআইসিএম’র উপ-পরিচালক মোঃ সিরাজুল ইসলাম।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিজনেস এডমিনিস্ট্রেশন বিভাগের অধ্যাপক ড. মোঃ নজরুল ইসলাম, অধ্যাপক ড. মোহাম্মদ শাহিদুল হক, অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান, পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ এনামুল হকসহ ব্যবসায় প্রশাসন বিভাগের অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। বিআইসিএম’র প্রভাষক ইমরান মাহমুদ, প্রভাষক গৌরব রায় ও প্রভাষক মোঃ আদনান আহমেদ বিনিয়োগ শিক্ষা প্রোগ্রামটির বিভিন্ন সেশন পরিচালনা করেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক মাজহারুল হাসান মজুমদার বলেন, ২০০৮ সাল থেকে বিআইসিএম বিনিয়োগকারীদের প্রশিক্ষিত করার লক্ষ্যে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। পুঁজিবাজারে উন্নয়নে বিনিয়োগকারীদের বাড়াতে এবং তাদেরকে প্রশিক্ষিত করতে বিআইসিএম এর কার্যক্রম আরো বেশি জোরদার করা প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন।

অধ্যাপক ড. মোঃ আশরাফুল ফেরদৌস চৌধুরী তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, আমাদের দেশের মার্কেট ক্যাপিটাল টু জিডিপি রেশিও বিশ্বের অন্যান্য দেশের তুলনায় খুবই নগন্য। সুতরাং দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে হলে পুঁজিবাজারের উন্নয়ন করতে হবে, যাতে করে পুঁজিবাজার দেশের জিডিপিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

বিদ্যুৎ কান্তি দাশ তার বক্তব্যে শিক্ষাজীবন থেকে প্রয়োজনে কিছু খরচ কমিয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করা আহ্বান জানান। তবে এ ক্ষেত্রে ধৈর্য্য ধারণের অনুরোধ জানান তিনি।

মোঃ সিরাজুল ইসলাম তাঁর বক্তব্যে বিআইসিএম’র বিভিন্ন কার্যক্রম তুলে ধরে বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে বিআইসিএম বিনিয়োগকারীদের প্রশিক্ষিত করার লক্ষ্যে কাজ করছে। বিআইসিএম নিয়মিতভাবে সাধারণ বিনিয়োগকারীদের পাশাপাশি বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ ও কর্মশালা আয়োজন করে থাকে। শিক্ষার্থীদের মাঝে পুঁজিবাজারে বিনিয়োগের আগ্রহ সৃষ্টি ও বিনিয়োগে সচেতনতা বৃদ্ধি এবং ভবিষ্যতে তাঁদের পেশাগত উৎকর্ষতা বৃদ্ধির লক্ষ্যে বিআইসিএম’র এ আয়োজন।

অর্থসূচক/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.