তিনদিনের চর্যাপদগানের উৎসব শুরু আজ

শুরু হচ্ছে তিন দিনের উৎসব ‘চর্যাপদ পুনর্জাগরণ উৎসব ২০২৪’। আজ বুধবার (৮ মে) বিকেল সাড়ে পাঁচটায় সোহরাওয়ার্দী উদ্যানে উৎসবটি উদ্বোধন করা হবে।

উৎসবটি উদ্বোধন করবেন আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের ভাইস প্রেসিডেন্ট ও আমেরিকার ইন্ডিয়ানা ইউনিভার্সিটির রিলিজিয়াস স্টাডিজ বিভাগের শিক্ষক রেবেকা জে. মানরিং। উৎসবটির আয়োজন করেছে ভাবনগর ফাউন্ডেশন।

তিন দিনের উৎসবের উদ্বোধনী দিনে থাকবে সাপ্তাহিক চর্যাপদের গানের আসর ও সংগীত শোভাযাত্রা। আগামীকাল ৯ মে উৎসবের দ্বিতীয় দিন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে থাকবে সেমিনার ও আলোচনা। নাট্যব্যক্তিত্ব আতাউর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। সেমিনারে নৃত্যের পুনর্জাগরণ বিষয়ে প্রবন্ধ পড়বেন নৃত্যশিক্ষক ও গবেষক-সংগঠক লুবনা মারিয়াম। উৎসবের তৃতীয় ও শেষ দিন ১০ মে শুক্রবার বেলা তিনটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত রয়েছে প্রশিক্ষণ কর্মশালা। এ দিন সন্ধ্যায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে সংগীত উপস্থাপন করবেন বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা সাধক শিল্পীরা।

উল্লেখ্য, ২০১৪ সাল থেকে প্রতি বুধবার সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত স্থানে নিয়মিত সাধুসঙ্গ আয়োজন করে আসছে ভাবনগর। এই সাধুসঙ্গের মাধ্যমে বাংলাদেশের সাধকশিল্পীরা নিজেদের উদ্যোগে প্রাচীন বাংলার চর্যাপদের গানের পুনর্জাগরণী আসর করেন। গত পয়লা মে ছিল চর্যাপদের গানের ৫০০তম আসর। অস্পর্শনীয় সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণে কাজ করে যাওয়ায় গত বছর ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে ভাবনগর ফাউন্ডেশন। এর আগে এ স্বীকৃতি পাওয়া বাংলাদেশের প্রথম সাংস্কৃতিক সংস্থা সাধনা।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.