এক নজরে তালিকাভুক্ত ২৯ ব্যাংকের লভ্যাংশ

পুঁজিবাজারের ব্যাংক খাতে তালিকাভুক্ত ২৯ টি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

বিদায়ী মার্চ এবং এপ্রিল মাসের বিভিন্ন কার্যদিবসে অনুষ্ঠিত এসব ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত অর্থবছরের জন্য লভ্যাংশ ঘোষণা করা হয়।

এছাড়াও, বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণের সময়ও জানিয়েছে ব্যাংকগুলো।

ব্যাংকগুলো হলো: ব্র্যাক ব্যাংক পিএলসি, ইষ্টার্ণ ব্যাংক পিএলসি, প্রাইম ব্যাংক পিএলসি, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি, সিটি ব্যাংক পিএলসি, ইসলামী ব্যাংক পিএলসি, ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংক পিএলসি (এনসিসি ব্যাংক), আইএফআইসি ব্যাংক পিএলসি, যমুনা ব্যাংক পিএলসি, প্রিমিয়ার ব্যাংক পিএলসি, এসবিএসি ব্যাংক পিএলসি, এনআরবিসি ব্যাংক পিএলসি, সাউথইস্ট ব্যাংক পিএলসি, শাহজালাল ইসলামী ব্যাংক পিএলসি, এক্সিম ব্যাংক লিমিটেড, উত্তরা ব্যাংক পিএলসি, ওয়ান ব্যাংক পিএলসি, আল-আরাফাহ ইসলামী ব্যাংক পিএলসি, পূবালী ব্যাংক পিএলসি, মার্কেন্টাইল ব্যাংক পিএলসি, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পিএলসি, গ্লোবাল ইসলামী ব্যাংক পিএলসি, ডাচ্‌-বাংলা ব্যাংক পিএলসি, এনআরবি ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক পিএলসি, আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড, ইউনিয়ন ব্যাংক পিএলসি, ট্রাস্ট ব্যাংক লিমিটেড,  মিডল্যান্ড ব্যাংক লিমিটেড।

 

ব্র্যাক ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারেদর ২০ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ১০ শতাংশ নগদ লভ্যাংশ ও ১০ শতাংশ বোনাস।

আগামী ৩০ মে ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৭ মে।

ইষ্টার্ণ ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ২৫ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ১২.৫০ শতাংশ নগদ লভ্যাংশ। বাকী ১২.৫০ শতাংশ বোনাস।

আগামী ২৯ এপ্রিল ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২ এপ্রিল।

প্রাইম ব্যাংক পিএলসি: গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের সাড়ে ১৭ দশমিক ৫০ শতাংশ লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ লভ্যাংশ।

আগামী ৩০ মে ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৭ মে।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি): ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ৫ শতাংশ নগদ, আর ৫ শতাংশ বোনাস লভ্যাংশ।

আগামী ৩০ জুন ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৩ মে।

সিটি ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের শেয়ার প্রতি ২৫ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ১৫ শতাংশ নগদ এবং ১০ শতাংশ বোনাস লভ্যাংশ।

আগামী ৩০ মে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৩ এপ্রিল।

ইসলামী ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

আগামী ২৫ জুন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৬ মে ।

ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংক পিএলসি (এনসিসি ব্যাংক): ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ১২ শতাংশ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ।

আগামী ১ আগস্ট ডিজিটাল প্ল্যাটফরমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২ জুন।

আইএফআইসি ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ৫ শতাংশ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর পুরোটাই বোনাস লভ্যাংশ।

আগামী ২৭ জুন হাইব্রিড প্লাটফর্মে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ মে ।

যমুনা ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ২৬ শতাংশ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ১৭.৫০ শতাংশ নগদ লভ্যাংশ এবং ৮.৫০ শতাংশ বোনাস।

আগামী ২৩ জুলাই ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ মে।

প্রিমিয়ার ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ১২.৫০ শতাংশ লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ লভ্যাংশ।

আগামী ১২ জুন ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২১ মে ।

এসবিএসি ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ২ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আগামী ২২ জুন হাইব্রিড পদ্ধতিতে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৯ মে ।

এনআরবিসি ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ১১ শতাংশ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ।

আগামী ১৩ জুন ডিজিটাল প্লাটফর্মে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২১ মে ।

সাউথইস্ট ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ লভ্যাংশ দেবে। এর ৬ শতাংশ নগদ এবং ৪ শতাংশ বোনাস লভ্যাংশ।

আগামী ১২ আগস্ট ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১০ জুন ।

শাহজালাল ইসলামী ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর,২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের শেয়ার প্রতি ১৪ শতাংশ লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ লভ্যাংশ।

এক্সিম ব্যাংক লিমিটেড: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ।

আগামী ২৪ জুন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ মে।

উত্তরা ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ৩০ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে সাড়ে ১৭.৫০ শতাংশ নগদ লভ্যাংশ। বাকী সাড়ে ১২.৫০ শতাংশ বোনাস।

আগামী ৩০ ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৭ মে।

আগামী ৩০ মে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৮ মে।

ওয়ান ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ৭ শতাংশ লভ্যাংশ দেবে। এর ৩.৫০ শতাংশ নগদ এবনং ৩.৫০ শতাংশ বোনাস লভ্যাংশ।

আগামী ২৫ জুলাই ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ মে।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ১৫ শতাংশ লভ্যাংশ দেবে। এর ১০ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস।

আগামী ১৮ আগষ্ট ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ০৯ জুন।

পূবালী ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ২৫ শতাংশ লভ্যাংশ দেবে। এর মাঝে ১২.৫ শতাংশ নগদ এবং অবশিষ্ট ১২.৫ শতাংশ বোনাস লভ্যাংশ।

আগামী ০৫ জুন ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১২ মে।

মার্কেন্টাইল ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ লভ্যাংশ দেয়ার ঘোষণা সিদ্ধান্ত নিয়েছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ।

আগামী ৩০ মে ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৮ মে।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ লভ্যাংশ দেয়ার ঘোষণা সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ৫ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস লভ্যাংশ।

আগামী ২৪ জুন ডিজিটাল প্লাটফর্মে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ মে ।

গ্লোবাল ইসলামী ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ।

আগামী ০৮ আগস্ট হাইব্রিড সিস্টেমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ০৬ জুন।

ডাচ্‌-বাংলা ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের শেয়ার প্রতি ৩৫ শতাংশ লভ্যাংশ দেবে। যার মধ্যে ১৭ দশমিক ৫০ শতাংশ নগদ এবং ১৭ দশমিক ৫০ শতাংশ বোনাস লভ্যাংশ।

আগামী ৯ জুন ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৯ মে।

এনআরবি ব্যাংক লিমিটেড: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি সাধারণ বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। উদ্যোক্তা পরিচালকদের জন্য এর পরিমাণ হবে ৬ শতাংশ।

আগামী ২৭ জুন ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২ জুন।

ঢাকা ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ লভ্যাংশ।

আগামী ২৫ জুন ডিজিটাল সিস্টেমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৯ মে।

আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের কোন লভ্যাংশ দেবে না।

আগামী ১১ জুলাই কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৯ মে।

ইউনিয়ন ব্যাংক পিএলসি: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ৫ শতাংশ লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ।

আগামী ১২ আগস্ট ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৬ জুন।

ট্রাস্ট ব্যাংক লিমিটেড: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ২০ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ১২ শতাংশ নগদ লভ্যাংশ। বাকী ৮ শতাংশ বোনাস।

আগামী ১৬ জুলাই ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৯ মে।

মিডল্যান্ড ব্যাংক লিমিটেড: ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ব্যাংকটি বিনিয়োগকারীদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

আগামী ১৩ জুন হাইব্রিড সিস্টেমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২০ মে।

 

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.