সমকামিতা ও পতিতাবৃত্তি নিষিদ্ধ করল ইরাক

আমেরিকা-ব্রিটেনের উদ্বেগ

সমকামিতা ও পতিতাবৃত্তিকে সম্পূর্ণভাবে নিষিদ্ধ ঘোষণা করে ইরাকের জাতীয় সংসদে একটি আইন পাস করা হয়েছে। এতে বলা হয়েছে- কোন ব্যক্তি সমকামিতায় লিপ্ত হলে তার বিরুদ্ধে ১০ থেকে ১৫ বছরের কারাদণ্ডের বিধান থাকবে।

আমেরিকা এবং ব্রিটেন ইরাকের এই পদক্ষেপের নিন্দা করেছে তবে ইরাকি সংসদের স্পিকার সমালোচনা উড়িয়ে দিয়ে বলেছেন, সমাজ কাঠামো এবং মূল্যবোধ ঠিক রাখার জন্য এই পদক্ষেপ জরুরি ছিল।

পতিতাবৃত্তি এবং সমকামিতা দমনের জন্য ইরাকের জাতীয় সংসদে এই আইন পাস হয়। এ ছাড়া, যদি কোনো ব্যক্তি সমকামিতা বা পতিতাবৃত্তিকে উৎসাহ যোগায় তাহলে তার বিরুদ্ধে সাত বছরের কারাদণ্ডের বিধান থাকবে। যদি কোনো ব্যক্তি তার লিঙ্গ পরিবর্তনের চেষ্টা করে তাহলে তার বিরুদ্ধে এক থেকে তিন বছরের কারাদণ্ডের শাস্তি কার্যকর হবে।

এই আইন পাসের পর ইরাকের স্পিকার বলেছেন, আমাদের শিশুদেরকে সমকামিতা ও নৈতিক অবক্ষয় থেকে বাঁচানোর জন্য এই পদক্ষেপ নেয়া হয়েছে, এটি জরুরি ছিল। খবর- পার্সটুডে

এই আইনের বিরুদ্ধে মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, ইরাকের এই আইন পাসের জন্য আমেরিকা গভীরভাবে উদ্বিগ্ন। এমন আইন পাসের ফলে ইরাকের পক্ষে অর্থনীতিতে বৈচিত্র আনা যাবে না এবং বিদেশি বিনিয়োগ আকর্ষণ করা কঠিন হবে।

অন্যদিকে, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন এই আইনকে বিপজ্জনক এবং চিন্তার কারণ বলে উল্লেখ করেছেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.