বৃষ্টির জন্য একদিকে নামাজ-দোয়া, অন্যদিকে ব্যাঙের বিয়ে

তীব্র তাপপ্রবাহে অতিষ্ট জনজীবন, মানুষজন ঘর থেকে বের হতে পারছেন না প্রচণ্ড রোদের কারণে। এই তীব্র রোদে দেশের বিভিন্ন জায়গায় হিটস্ট্রোক করে বেশ কয়েক জনের মৃত্যু হয়েছে। তাই এই গরম থেকে রক্ষা পেতে বৃষ্টির জন্য রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় অশ্রুসিক্ত নয়নে ইসতিসকার নামাজ আদায় করছেন মুসল্লিরা। অন্যদিকে লোকপ্রথা অনুযায়ী বৃষ্টির জন্য ব্যাঙের বিয়ে হয়েছে রাজশাহীতে।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর পূর্ব রামপুরার সালামবাগ জামে মসজিদ ও জামিয়া আনওয়ারুল উলূম মাদরাসায় বিশেষ নামাজে অংশ নেন এলাকার মুসল্লিরা। এ ছাড়া একই সময়ে রাজধানীর আফতাবনগরে আস-সুন্নাহ ফাউন্ডেশনের আয়োজনে বৃষ্টির জন্য শায়খ আহমাদুল্লাহর ইমামতিতে বিশেষ ইসতিসকার নামাজ আদায় করা হয়। এ সময় নিজেদের গুনাহের প্রতি ক্ষমা চেয়ে আল্লাহ কাছে মাফ ও বৃষ্টির জন্য দোয়া করা হয়।

একই চাওয়া নিয়ে লোকপ্রথা অনুযায়ী ধুমধাম করে ব্যাঙের বিয়ে দেওয়া হয়েছে রাজশাহীতে। সেখানে আবীর খেলে নাচানাচি করে পুরো গ্রাম ঘোরা হয় দুই ব্যাঙ নিয়ে। এরপর ব্যাঙের বিয়ে উপলক্ষ্যে সন্ধ্যায় চলে ভুড়িভোজ।

রাজশাহীর একটি গ্রাম ৬০ থেকে ৭০টি বাড়িতে বৃষ্টির জন্য গান গাওয়া শেষে বিয়ের অনুষ্ঠান হয়। বিয়ে শেষে সন্ধ্যায় ছিল ভুড়ি ভোজের আয়োজন।

তীব্র তাপদাহ থেকে বাচতে নিজ নিজ বিশ্বাসে প্রার্থনা ও আচার পালন হচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। তাদের বিশ্বাস এতে আসতে পারে স্বস্তির বৃষ্টি।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.