তুরস্ক থেকে ফের গাজায় যাচ্ছে ত্রাণ বহর ‘ফ্রিডম ফ্লোটিলা’

ইসরাইল ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর যে নৌ অবরোধ দিয়ে রেখেছে তা ভাঙার জন্য তুরস্ক থেকে নতুন করে একটি ত্রাণবাহী জাহাজের বহর পাঠানোর পরিকল্পনা নেয়া হয়েছে।

আগামী কয়েকদিনের মধ্যে কয়েকটি জাহাজের বহর ৫০০০ টন খাদ্য, খাবার পানি এবং ওষুধপত্র নিয়ে গাজার উদ্দেশ্যে রওনা দেবে। ইসরাইলের বর্বর আগ্রাসন এবং ১৬ বছরের অবরোধের কারণে গাজায় ভয়াবহ খাদ্য সংকট চলছে। সেখানকার মানুষের জন্য এই মুহূর্তে সবচেয়ে বেশি দরকার হচ্ছে খাদ্য ও চিকিৎসা সামগ্রী।

এক সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক মানবিক ত্রাণ বিষয়ক সংস্থা ফ্রিডম ফ্লোটিলা কোয়ালিশন ঘোষণা করেছে যে, অন্তত তিনটি জাহাজ তাদের বহরে থাকবে এবং তুরস্কের পশ্চিমাঞ্চলীয় তুজলা বন্দর থেকে তা গাজা অভিমুখে রওনা দেবে। এই বন্দরটি ইস্তাম্বুল শহর থেকে দক্ষিণে অবস্থিত।

ডাক্তার, আইনজীবী, শিক্ষাবিদসহ প্রায় এক হাজার পেশাজীবী এই গাজা ফ্রিডম ফ্লোটিলায় যুক্ত থাকবেন বলে জানা গেছে। সংস্থাটি জানিয়েছে, ইসরাইলের হুমকি সত্বেও ইস্তাম্বুল থেকে এই বহর যাত্রা শুরু করবে।

অবশ্য সংস্থাটি এখনো সুনির্দিষ্ট কোনো তারিখ ঘোষণা করেনি, তারা তুর্কি সরকারের অনুমতির অপেক্ষা করছে। সংস্থাটি জানিয়েছে, এরইমধ্যে তারা তুর্কি সরকার, জাতিসংঘ এবং আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানকে তাদের এই মিশনের কথা জানিয়েছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.