ইসরাইলের পরাজয়কে বিজয় হিসেবে প্রমাণের প্রাণপণ চেষ্টা চলছে: ইরান

ইরানের মধ্যাঞ্চলীয় শহর ইস্পাহানের আকাশে তিনটি কোয়াডকপ্টার বা ক্ষুদ্রাকৃত্রির ড্রোন ভূপাতিত করার ঘটনায় জানমালের কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান।

নিউ ইয়র্কের স্থানীয় সময় শুক্রবার জাতিসংঘের সদরদপ্তরে ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসিভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতদের সঙ্গে এক বৈঠকে তিনি একথা জানান।

এ ঘটনাকে পশ্চিমা গণমাধ্যমে বিশালাকৃতি দিয়ে তুলে ধরছে জানিয়ে আমির-আব্দুল্লাহিয়ান বলেন, ইহুদিবাদী সরকারের সমর্থক গণমাধ্যমগুলো মূলত ইসরাইলের ধারাবাহিক পরাজয়কে বিজয় হিসেবে প্রমাণ করার জন্য মরিয়া হয়ে উঠেছে।

শুক্রবার সকালে ইরানের ইস্পাহান শহরের কাছে এবং উত্তর-পশ্চিমাঞ্চলীয় তাবরিজ শহরের আকাশে বিস্ফোরণের শব্দ শোনা যায়। ওইসব শব্দ ছিল মূলত আকাশে ‘সন্দেহজনক বস্তু’র উপস্থিতি টের পেয়ে ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের শব্দ।

ইরানি কর্মকর্তারা বলছেন, ইস্পাহান প্রদেশের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো, বিশেষ করে পরমাণু স্থাপনাগুলো সম্পূর্ণ নিরাপদ রয়েছে এবং এসব স্থানে কোনোরকম অস্বাভাবিক ঘটনার খবর পাওয়া যায়নি।

তবে ইসরাইলের সমর্থক পশ্চিমা গণমাধ্যমগুলো এ ঘটনাকে বিশালাকৃতি দিয়ে নানা ধরনের গুজব ও কল্পকাহিনী প্রচার করে যাচ্ছে।

নিউ ইয়র্কের বৈঠকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত ১৩ এপ্রিল তার দেশ ‘সত্য প্রতিশ্রুতি’ অভিযান নামে ইসরাইলের সামরিক ঘাঁটিগুলো লক্ষ্য করে যে হামলা চালিয়েছে তা ছিল আন্তর্জাতিক আইন অনুযায়ী ইরানের আত্মরক্ষা করার বৈধ অধিকার। ইরান এর চেয়ে বহুগুণ শক্তিশালী হামলা চালাতে পারত কিন্তু তেহরান শুধুমাত্র দামেস্কের ইরানি কনস্যুলেটে হামলায় জড়িত ইসরাইলি সামরিক ঘাঁটিগুলোতে হামলা চালাতে চেয়েছে।

তিনি আরও বলেন, ইসরাইল যদি আবার ইরানের স্বার্থে আঘাত হানতে চায় তাহলে তেহরানের প্রতিক্রিয়া হবে ‘তাৎক্ষণিক, সর্বোচ্চ ও দৃঢ়।’ এ সংক্রান্ত সতর্কবার্তা আমেরিকাসহ ইসরাইলের অপকর্মের সহযোগীদের কাছে পৌঁছে দেয়া হয়েছে বলেও তিনি জানান। পার্সটুডে

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.