নাসডাকে ট্রাম্পের ট্রুথ সোশ্যালের শেয়ার দরে ব্যাপক পতন

পুঁজিবাজারে ডোনাল্ড ট্রাম্পের সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালের দরে ব্যাপক পতন হয়েছে। মূলত বিনিয়োগকারীরা ট্রাম্পের কোম্পানির শেয়ার বিপুল হারে ছেড়ে দেওয়ার কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ফলে এই কোম্পানিতে ট্রাম্পের নিজের শেয়ারমূল্য আরও প্রায় ২০০ কোটি ডলার কমে গেছে।

সিএনএনের এক সংবাদে এমন তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, কোম্পানিটির শেয়ারের দাম শুক্রবার সর্বনিম্ন পর্যায়ে নেমেছে। এদিন ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপের শেয়ারের দাম আরও ১২ শতাংশ কমে।

সিএনএন জানিয়েছে, গত ২৬ মার্চ শেয়ারবাজারে লেনদেন শুরু হওয়ার পর ট্রাম্পের এই সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানির শেয়ারের দাম ৭৯ দশমিক ৩৮ ডলারে উঠে গিয়েছিল। প্রতীকী নাম ‘ডিজেটি’ টিকারে নাসডাক একচেঞ্জে এই কোম্পানির লেনদেন হচ্ছে।

ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপে ডোনাল্ড ট্রাম্পের হিস্যা প্রায় ৫৯ শতাংশ। এখন শেয়ারের দরপতনের কারণে কোম্পানিতে ট্রাম্পের ব্যক্তিগত হিস্যা ৩ দশমিক ২ বিলিয়ন বা ৩২০ কোটি ডলারে নেমে এসেছে। গত সপ্তাহের শেষ দিকে ট্রাম্পের শেয়ারের বাজারমূল্য ছিল ৪ দশমিক ৯ বিলিয়ন বা ৪৯০ কোটি ডলার। ২৬ মার্চ অভিষেকের দিন ট্রাম্পের শেয়ারমূল্য ৬ বিলিয়ন বা ৬০০ কোটি ডলারে উঠে গিয়েছিল।

প্রতিষ্ঠার পর থেকেই অবশ্য ট্রাম্পের মালিকানাধীন এই কোম্পানি খুব একটা ব্যবসা করতে পারছে না। সম্প্রতি তারা জানিয়েছে, গত বছর, অর্থাৎ ২০২৩ সালে তাদের রাজস্ব আয় হয়েছে মাত্র ৪১ লাখ ডলার। একই সময়ে তাদের ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ৫ কোটি ৮০ লাখ ডলার। এই পরিস্থিতি দেখে আর্থিক খাত বিশ্লেষকেরা বলছেন, ওয়াল স্ট্রিটে ট্রাম্পের কোম্পানির শেয়ার অতি মূল্যায়িত হয়েছে।

ট্রাম্পের কোম্পানির মুখপাত্র শ্যানন ডিভাইন বলেছেন, ট্রাম্পের সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানি শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে, এটা ট্রাম্পের সমালোচক ও বামপন্থী আদর্শের মানুষের পক্ষে মেনে নেওয়া কঠিন। এর কারণ হলো, ট্রুথ সোশ্যাল নিজের রাজনৈতিক মতাদর্শের বাইরে ভিন্ন মতাদর্শকে সেন্সর না করে প্রচারের সুযোগ দিচ্ছে।

গত সপ্তাহের সোমবার ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানির শেয়ারের দাম ২১ শতাংশ কমে যায়। এই পরিস্থিতিতে কোম্পানিটির পক্ষে আর্থিক দায় মেটানো কঠিন হবে বলেই ধারণা করা হচ্ছে।

অর্থসূচক/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.