‘মুসলিম দেশগুলোকে ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন করতে হবে’

এরদোয়ানকে রায়িসি

ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি বলেছেন, ফিলিস্তিনের জনগণের বিরুদ্ধে অপরাধযজ্ঞ বন্ধ করার জন্য ইসরাইলকে বাধ্য করতে মুসলিম দেশগুলোর উচিত তেল আবিবের সঙ্গে সব ধরনের রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করা।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সাথে টেলিফোন আলাপে রায়িসি একথা বলেন। তিনি বলেন, মার্কিন প্রশাসন ইসরাইলকে ব্যাপক আর্থিক ও সামরিক সহায়তা দেয়া অব্যাহত রেখেছে। এ অবস্থায় গাজায় অপরাধ বন্ধ করতে ইহুদিবাদীদের বাধ্য করার সবচেয়ে কার্যকর উপায় হলো তেল আবিবের সাথে সমস্ত রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করা।

প্রেসিডেন্ট রায়িসি বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাব পাস হওয়া সত্ত্বেও অবরুদ্ধ গাজা উপত্যকার মানুষ ইসরাইলের অপরাধের জন্য ভয়ঙ্করভাবে ভুগছে। ইসরাইল কোনো প্রস্তাব, আইন এবং আন্তর্জাতিক চুক্তি মেনে চলে না। তারা এ পর্যন্ত ৪০০’র বেশি আন্তর্জাতিক বিবৃতি ও প্রস্তাব লঙ্ঘন করেছে। এগুলো ইসরাইলের আগ্রাসী এবং মানবতাবিরোধী চরিত্রের সুস্পষ্ট প্রকাশ। ইরানের প্রেসিডেন্ট ফিলিস্তিনে ইসরাইলের গণহত্যা বন্ধে সিদ্ধান্তমূলক ব্যবস্থা নিতে মুসলিম রাষ্ট্র-প্রধানদের প্রতি আহ্বান জানান। পার্সটুডে

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.