মোস্তাফিজের মাইলফলকের দিনে ধোনিদের হার

চেন্নাই সুপার কিংসের ব্যাটারদের আটকাতে দিল্লির ক্যাপিটালসের পেসাররা অস্ত্র হিসেবে ব্যবহার করলে ওয়াইড ইয়র্কার। পুরো ম্যাচ জুড়ে বুদ্ধিদীপ্ত বোলিংয়ে রাচিন রবীন্দ্র, শিভাম দুবে, রুতুরাজ গায়কোয়াড়দের আটকে রেখেছেন দিল্লির পেসাররা। যার ফলে শেষ দিকে মহেন্দ্র সিং ধোনি ১৬ বলে অপরাজিত ৩৭ রানের ঝড়ো ইনিংস খেললেও জয় পাওয়া হয়নি চেন্নাইয়ের। বর্তমান চ্যাম্পিয়নদের ২০ রানে হারিয়ে আইপিএলের এবারের আসরে নিজেদের প্রথম জয় তুলে নিয়েছে দিল্লি। রুতুরাজদের প্রথম হারের দিনে বল হাতে ব্যর্থ ছিলেন মুস্তাফিজুর রহমান। ৪ ওভারে ৪৭ রান দিয়ে মাত্র ১ উইকেট নিয়েছেন বাংলাদেশের এই পেসার।

বিশাখাপট্টনমে জয়ের জন্য ১৯২ রান তাড়ায় শুরুটা ভালো হয়নি চেন্নাইয়ের। ইনিংসের প্রথম ওভারেই সাজঘরে ফেরেন রুতুরাজ। খলিলের দারুণ এক ডেলিভারিতে বটম-এজ হয়ে উইকেটকিপার পান্তের গ্লাভসে ক্যাচ দিয়েছেন ১ রান করা চেন্নাই অধিনায়ক। আরেক ওপেনার রাচিন রবীন্দ্রও ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন। প্রথম দুই ম্যাচে দেড়শর বেশি স্ট্রাইক রেটে রান তোলা আউট হয়েছেন ১২ বলে ২ রানে। খলিলের অফ স্টাম্পের অনেকটা বাইরের বলে উড়িয়ে মারতে গিয়ে টাইমিংয়ে গড়বড় করে সাজঘরে ফিরেছেন বাঁহাতি এই ওপেনার।

মাত্র ৭ রানে ২ উইকেট হারানোর পর চেন্নাইকে পথ দেখানোর চেষ্টা করেন আজিঙ্কা রাহানে এবং ড্যারিল মিচেল। তবে প্রয়োজন অনুযায়ী দ্রত রান তুলতে পারছিলেন না তারা দুজন। জুটি গড়লেও ধীরগতির ব্যাটিংয়ে চাপ বাড়ছিল চেন্নাইয়ের ওপর। মিচেল এবং রাহানে যখনই হাত খুলে খেলতে শুরু করেন তখনই জুটি ভাঙেন অক্ষর প্যাটেল। বাঁহাতি এই স্পিনারের বলে তারই হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন মিচেল। নিউজিল্যান্ডের এই ব্যাটার আউট হয়েছেন ২৬ বলে ৩৪ রানে।

হাফ সেঞ্চুরির খুব কাছে থাকলেও পঞ্চাশ ছোঁয়া হয়নি রাহানের। মুকেশের লেংথ ডেলিভারিতে ব্যাটে পেয়েও ছক্কা মারতে পারেননি তিনি। বরং টাইমিংয়ে গড়বড় করে লং অনে থাকা ডেভিড ওয়ার্নারের হাতে ক্যাচ দিয়েছেন ৪৫ রান করা এই ব্যাটার। পরের বলে ফিরেছেন সামির রিজভীও। মুকেশের লেংথ ডেলিভারিতে গালিতে থাকা খলিলকে ক্যাচ দিয়েছেন রানের খুলতে না পারা তরুণ এই ব্যাটার। বিধ্বংসী ব্যাটিংয়ে পরিচিতি পাওয়া শিভাম দুবেও ব্যর্থ হয়েছেন।

দিল্লির পেসারদের বুদ্ধিদীপ্ত বোলিংয়ের সামনে হাতখুলে খেলতেই পারেননি দুবে। মুকেশের অফ স্টাম্পের অনেকটা বাইরের স্লোয়ার ডেলিভারিতে মিড অফের উপর দিয়ে খেলতে গিয়ে ট্রিস্টিয়ান স্টাবের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন ১৭ বলে ১৮ রান করা এই ব্যাটার। শেষ দিকে ধোনি ১৬ বলে ৩৭ রানের ঝড়ো ইনিংস খেললেও চেন্নাইকে জেতাতে পারেননি। বর্তমান চ্যাম্পিয়নদের থামতে হয় ১৭১ রানে। দিল্লির হয়ে মুকেশ তিনটি এবং খলিল নিয়েছেন দুটি উইকেট।

প্রথম দুই ম্যাচে ৬ উইকেট নেয়ায় মুস্তাফিজের একাদশে থাকাটা নিশ্চিতই ছিল। দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে হয়েছেও তাই। বাংলাদেশের এই পেসারকে নিয়েই টস হেরে ফিল্ডিং করতে নামে চেন্নাই সুপার কিংস। ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই আক্রমণাত্বক ছিলেন ডেভিড ওয়ার্নার এবং পৃথ্বী শ। তুষার দেশপাণ্ডে দারুণ লাইন লেংথ বজায় রেখে বোলিং করলেও রান বিলিয়ে যাচ্ছিলেন দীপক চাহার।

ইনিংসের ষষ্ঠ ওভারে প্রথমবার মুস্তাফিজকে বোলিংয়ে আনেন রুতুরাজ। সেই ওভারে পৃথ্বী শ এবং ওয়ার্নারের রোষানলে পড়েন বাঁহাতি এই পেসার। চারটি চারে দিয়েছেন ২০ রান। এদিকে দারুণ ব্যাটিংয়ে আইপিএল ক্যারিয়ারের ৬২তম হাফ সেঞ্চুরি তুলে নেন ওয়ার্নার। টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার এই ওপেনারের পঞ্চাশ পেরোনো ইনিংসের সংখ্যা ১১০টি। এদিন সবচেয়ে বেশি পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেলা ক্রিস গেইলকে স্পর্শ করেছেন তিনি।

বোলিংয়ে এসে রবীন্দ্র জাদেজাও সুবিধা করতে পারছিলেন না। প্রথম ওভারে ২০ রান দেয়া মুস্তাফিজকে আবারও বোলিংয়ে আনা হয় দশম ওভারে। প্রথম বলেই ওয়ার্নারকে ফেরাতে পারতেন বাঁহাতি এই পেসার। তবে নিজের বলে ফলো থ্রুতে ক্যাচ নিতে পারেননি তিনি। তবে তৃতীয় বলেই দিল্লির ওপেনারকে ফেরান মুস্তাফিজ। বাংলাদেশের এই পেসারের ফুলার লেংথের স্লোয়ার ডেলিভারিতে রিভার্স ল্যাপ করে ফাইন লেগের ওপর দিয়ে খেলতে চেয়েছিলেন ওয়ার্নার।

শটটা ঠিকঠাক খেললেও বলে গতি না থাকায় বল চলে যায় শর্ট ফাইন লেগে থাকা মাথিশা পাথিরানার হাতে। ডানদিকে অনেকটা ঝাঁপিয়ে পড়ে ক্যাচ নেন পাথিরানা। হাফ সেঞ্চুরিয়ান ওয়ার্নারকে ফিরতে হয় ৫২ রানে, মুস্তাফিজও দেখা পেয়ে যান উইকেটের। এতে টি-টোয়েন্টিতে ৩০০ উইকেট নিয়ে মাইলফলক ছুঁয়েছেন এই বাংলাদেশের পেসার।

এদিকে হাফ সেঞ্চুরির আগে পৃথ্বী শকে ফিরিয়েছেন জাদেজা। ভয়ংকর হয়ে উঠতে থাকা মিচেল মার্শকে দারুণ এক ইয়র্কারে ফিরিয়েছেন পাথিরানা। একই রকম ডেলিভারিতে আউট হয়েছেন ট্রিস্টিয়ান স্টাবসও। একপ্রান্ত আগলে রেখে অবশ্য দ্রুত রান তুলছিলেন পান্ত। পাথিরানার ইয়র্কারে স্কয়ার লেগ দিয়ে চার মেরে ৩১ বলে হাফ সেঞ্চুরি করেছেন দিল্লির অধিনায়ক। ক্রিকেটে ফেরার পর এটিই তার প্রথম হাফ সেঞ্চুরি। যদিও পঞ্চাশ ছোঁয়ার পরের বলেই আউট হয়েছেন পাথিরানার বলে রুতুরাজের দারুণ ক্যাচে। শেষ পর্যন্ত ১৯১ রানের পুঁজি পায় দিল্লি। চেন্নাইয়ের হয়ে একাই ৩ উইকেট নিয়েছেন লঙ্কান পাথিরানা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.