নেতৃত্ব ফিরে পেলেন বাবর

বাবর আজম দায়িত্ব ছাড়ার পর অধিনায়ক হিসেবে মাত্র একটি সিরিজে পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছেন শাহীন শাহ আফ্রিদি। এক সিরিজ পরই অধিনায়কত্ব কেড়ে নেয়া হলো বাঁহাতি এই পেসারের কাছ থেকে। মাসখানেকের ব্যবধানে সাদা বলের ক্রিকেটে বাবর আজমকে নেতৃত্ব ফিরিয়ে দিলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এক বিবৃতিতে এমনটা জানিয়েছে পিসিবি।

২০২৩ সালে ভারতের মাটিতে অনুষ্ঠেয় বিশ্বকাপে প্রত্যাশিত ফল পায়নি পাকিস্তান। সেরা চারে উঠতে না পারার পর খানিকটা জোর করেই নেতৃত্ব থেকে সরিয়ে দেয়া হয় বাবরকে। সময়ের অন্যতম সেরা ব্যাটারদের একজন হিসেবে বিবেচিত বাবর দায়িত্ব ছাড়ার পর পাকিস্তানের টি-টোয়েন্টি অধিনায়ক করা হয় আফ্রিদিকে।

লাহোর কালান্দার্সকে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) শিরোপা জেতানো বড় ভূমিকা রেখেছিল বাঁহাতি এই পেসারের অধিনায়ক হওয়ার ক্ষেত্রে। দায়িত্ব পাওয়ার পর নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে নেতৃত্ব দিয়েছেন আফ্রিদি। যেখানে মাত্র একটি ম্যাচে জিততে পেরেছে পাকিস্তান।

কদিন আগে শেষ হওয়া পিএসএলে লাহোরকেও সেমিফাইনালে তুলতে পারেননি তিনি। যার ফলে নেতৃত্ব হারানোর শঙ্কা জাগে বাঁহাতি এই পেসারের। এবার সেটিই চূড়ান্ত হলো। পিসিবির নতুন চেয়ারম্যান মহসিন নাকভির পছন্দে নেতৃত্ব ফিরে পেলেন বাবর।

পিসিবি নিজেদের অফিসিয়াল এক্স একাউন্টে বলেছে, ‘পিসিবির নির্বাচক কমিটির সর্বসম্মত সুপারিশের পর চেয়ারম্যান মহসিন নকভি বাবর আজমকে পাকিস্তান পুরুষ ক্রিকেট দলের সাদা বলের (ওডিআই এবং টি-টোয়েন্টি) অধিনায়ক নিযুক্ত করেছেন।’

আফ্রিদিকে টি-টোয়েন্টির নেতৃত্ব থেকে সরিয়ে দিলেও টেস্টে বহাল থাকছেন শান মাসুদ। বাবর পদত্যাগ করার পর পাকিস্তানের টেস্ট অধিনায়ক করা হয় বাঁহাতি এই ব্যাটারকে। শান মাসুদের অধীনে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ খেললেও একেবারেই সুবিধা করতে পারেনি পাকিস্তান। যদিও তার উপর আস্থা রাখতে চাইছে পিসিবি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.