আমস্টারডাম থেকে পরিচালিত ফ্লাইটে টেকসই জ্বালানী ব্যবহার করবে এমিরেটস

এমিরেটস এয়ারলাইন সম্প্রতি বিশ্বের শীর্ষস্থানীয় টেকসই জ্বালানী সরবরাহকারী প্রতিষ্ঠান নেস্টে’র সঙ্গে সম্পাদিত চুক্তি কার্যকর করতে শুরু করেছে। চুক্তির অধীনে ২০২৪ সাল ধরে নেস্টে আমস্টারডাম শীফল বিমানবন্দরের ফুয়েলিং সিস্টেমে ২০ লক্ষাধীক গ্যালন ব্লেন্ডকৃত সাস্টেইনেবল এভিয়েশন ফুয়েল (সাফ) সরবরাহ করবে।

উল্লেখ্য, গতবছর এমিরেটস নেস্টে’র সঙ্গে যে চুক্তি সম্পাদন করেছে তার অধীনে এমিরেটস যে পরিমান টেকসই জ্বালানী ক্রয় করছে তা কোন এয়ারলাইন কর্তৃক অদ্যবধি ক্রয়কৃত সর্ববৃহৎ চালান।

সরবরাহকৃত ব্লেন্ড জ্বালানীতে সাফ এর নীট পরিমান থাকবে ৭ লাখ গ্যালনের অধিক। আগামী মাসগুলোতে সিংগাপুরের চাঙ্গী বিমানবন্দরের ফুয়েলিং সিস্টেমে টেকসই জ্বালানী সরবরাহের জন্য নেস্টে’র সঙ্গে কাজ করে যাচ্ছে।

সাফ বা টেকসই জ্বালানী জেট ইঞ্জিন এবং বিমানবন্দর ফুয়েলিং অবকাঠামোতে ব্যবহারযোগ্য। প্রচলিত জেট ফুয়েলের তুলনায় বিশুদ্ধ সাফ ব্যবহারের দ্বারা লাইফসাইকেল কার্বন নিঃসরণ ৮০ শতাংশ পর্যন্ত হ্রাস করা সম্ভব।

২০১৭ সালে এমিরেটস প্রথম্বারের মতো শিকাগো থেকে উড্ডয়নকারী একটি ফ্লাইটে জেট ফুয়েলের সাথে ব্লেন্ডকৃত সাফ ব্যবহার করে। বর্তমানে এই টেকসই জ্বালানী ব্যবহার করে এমিরেটস প্যারিস, লিওন এবং অসলো থেকে ফ্লাইট পরিচালনা করছে। গত বছর অক্টোবর মাসে দুবাই বিমানবন্দরের ফুয়েলিং সিস্টেমে সাফ যুক্ত করতে সমর্থ হয় এমিরেটস। এর ফলে, সিডনীসহ কয়েকটি গন্তব্যে ফ্লাইট পরিচালনায় সাফ ব্যবহৃত হচ্ছে।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.