ফের মুস্তাফিজের চমকে চেন্নাইয়ের বড় জয়

গুজরাট টাইটান্সকে ৬৩ রানের ব্যবধানে হারিয়ে এবারের আইপিএলে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে চেন্নাই সুপার কিংস। এই ম্যাচে আগে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ২০৬ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছিল চেন্নাই। জবাবে গুজরাটের ইনিংস থেমেছে ১৪৩ রানে।

চেন্নাইয়ের প্রথম ম্যাচে ৪ উইকেট নিয়ে একাই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে ধসিয়ে দিয়েছিলেন মুস্তাফিজুর রহমান। এই ম্যাচে প্রথম দুই ওভারে বেশ খরুচে ছিলেন কাটার মাস্টার। ইনিংসের দ্বিতীয় ওভারেই তার হাতে বল তুলে দিয়েছিলেন চেন্নাই অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড়।

প্রথম ওভারে ১০ রান খরচা করেছিলেন তিনি। এরপর এগারোতম ওভারে এসে আরও ১৩ রান খরচা করেন মুস্তাফিজ। আবার ১৭তম ওভারে ডাক পড়ে তার। সেই ওভারের দ্বিতীয় বলেই রশিদ খানকে ফেরান মুস্তাফিজ। এই টাইগার পেসারের স্লোয়ার বলে মিড উইকেটে রাচিন রবীন্দ্রকে ক্যাচ দেন ১ রান করা রশিদ। ১৯তম ওভারে নিজের শেষ ওভার করতে এসে মুস্তাফিজ আউট করেন রাহুল তেওয়াতিয়াকে। মুস্তাফিজের অফ কাটারে লং অফে ক্যাচ দেন রাচীনকে। মুস্তাফিজ নিজের ওভার শেষ করেন ৪ ওভারে ৩০ রান দিয়ে ২ উইকেট নিয়ে।

গুজরাটের হয়ে সর্বোচ্চ ৩৭ রানের ইনিংস খেলেছেন শাই সুদর্শন। এ ছাড়া ঋদ্ধিমান সাহা ও ডেভিড মিলার করেন ২১ রান করে। চেন্নাইয়ের অন্য বোলারদের মধ্যে দীপক চাহার ও তুষার দেশপান্ডেও নিয়েছেন দুটি করে উইকেট। একটি করে উইকেট নেন ড্যারিল মিচেল ও মাথিশা পাথিরানা।

এই ম্যাচে টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন গুজরাট টাইটান্স অধিনায়ক শুভমান গিল। আগে ব্যাটিংয়ে নেমে ওপেনিং জুটিতেই ৬২ রান যোগ করেন চেন্নাই অধিনায়ক রুতুরাজ ও রাচিন। রাচীন ৩৬ বলে ৪৬ রান করে আউট হয়েছেন। রশিদ খানের গুড লেংথ ডেলিভারিতে স্কয়ার লেগ দিয়ে খেলতে চেয়েছিলেন রাচীন তবে ব্যাটে বলে ঠিক মতো করতে পারেননি তিনি।

বল ব্যাটের কানা ছুঁয়ে চলে যায় উইকেটের পেছনে ঋদ্ধিমান সাহার হাতে। এরপর বেশিক্ষণ থিতু হতে পারেননি আজিঙ্কা রাহানে ১২ বলে ১২ রান করা এই ব্যাটার আউট হয়েছেন শাই কিশোরের শিকার হয়ে। একটু লাফিয়ে ওঠা বলে ডাউন দ্য উইকেটে এসে খেলতে চেয়েছিলেন রাহানে। যদিও ব্যাটে লাগাতে পারেননি। ফলে বল চলে যায় উইকেটরক্ষক ঋদ্ধিমানের হাতে। সহজ স্টাম্পিং হাতছাড়া করেননি তিনি। একপ্রান্ত আগলে রাখা রুতুরাজকে আউট করেছেন স্পেন্সার জনসন। এই পেসারের শর্ট লেংথ ডেলিভারির বলে বিভ্রান্ত করে উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য হয়েছেন চেন্নাই দলপতি।

এরপর দলের হাল ধরেন শিভব দুবে ও ড্যারিল মিচেল। দুবে উইকেটে এসেই মারমুখী ব্যাটিং করেছেন দুবে। রশিদ খানকে লং অন দিয়ে ছক্কা মেরে রানের খাতা খোলেন তিনি। পরের ওভারে জনসনকে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগ দিয়ে আরেকটি ছক্কা মারেন তিনি। মিচেলকে নিয়ে মাত্র ২২ বলে তুলে নেন হাফ সেঞ্চুরি। অবশ্য হাফ সেঞ্চুরির পর তাকে আর ইনিংস বড় করতে দেননি রশিদ খান। এই আফগান স্পিনারের বেরিয়ে যাওয়া বলে এক্সট্রা কাভার দিয়ে উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ দেন বিজয় শঙ্করকে। ৫ নম্বরে ব্যাটিংয়ে নেমে রশিদকে সুইপ করে ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার দিয়ে ছক্কা মারেন আইপিএলে প্রথমবার ব্যাটিংয়ে নামা সামির রিজভি।

অবশ্য শেষ ওভারে মোহিত শর্মাকে স্লগ করতে গিয়ে লং অনে ডেভিড মিলারের হাতে ধরা পড়েন ৬ বলে ১৪ রান করা রিজভি। এরপর রবীন্দ্র জাদেজা ও মিচেল মিলে চেন্নাইয়ের সংগ্রহ দুইশ পাড় করেন। মিচেল ২৪ রান করে অপরাজিত থাকলেও জাদেজা ইনিংসের শেষ বলে রান আউট হয়েছেন ৭ রান করে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.