গাজায় ইসরাইল গণহত্যা চালাচ্ছে

জাতিসংঘ মানবাধিকার পরিষদের বিশেষ প্রতিনিধি ফ্রান্সিস্কা আলবানিজ বলেছেন, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইল যে গণহত্যা ও জাতিগত নিধন অভিযান চালাচ্ছে তা বলার মতো যথেষ্ট ভিত্তি রয়েছে।

গতকাল জাতিসংঘ মানবাধিকার পরিষদের অধিবেশনে পেশ করা রিপোর্টে তিনি একথা বলেছেন। তবে এই রিপোর্ট পেশ করার আগেই সোমবার ফিলিস্তিনিপন্থী একটি গ্রুপ তা ফাঁস করে দেয়।

ফ্রান্সিস্কা আলবানিজ তার প্রতিবেদনে বলেছেন, ইসরাইল আন্তর্জাতিক গণহত্যা কনভেনশনের অধীনে তালিকাভুক্ত পাঁচটি আইনের তিনটি লঙ্ঘন করেছে। গাজায় ইসরাইলের আক্রমণের অপ্রতিরোধ্য মাত্রা একথাই প্রমাণ করে যে, দখলদার ইসরাইল ফিলিস্তিনিদেরকে একটি জাতি হিসেবে আক্ষরিক অর্থেই ধ্বংস করতে চায়।

তিনি যুক্তি হিসেবে বলেন, ইসরাইল গত পাঁচ মাসে গাজা উপত্যকাকে ধ্বংস করেছে, ৩০ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে, ৭০ শতাংশ আবাসিক এলাকা ধ্বংস করেছে এবং ৮০ শতাংশ বাসিন্দাকে বাস্তুচ্যুত করেছে।

প্রতিবেদনে ইসরাইলকে গণহত্যা কনভেনশনের তিনটি আইন লঙ্ঘনের জন্য অভিযুক্ত করা হয়েছে। এর মধ্যে একটি হচ্ছে ফিলিস্তিনি সম্প্রদায়ের সদস্যদের হত্যা করা, ফিলিস্তিনি জনগোষ্ঠীকে মানসিক বা শারীরিকভাবে গুরুতর ক্ষতি করা এবং ইচ্ছাকৃতভাবে এই জনগোষ্ঠীর জীবনাচার পদ্ধতির ওপর আঘাত করা যা সম্পূর্ণরূপে তাদের অস্তিত্ব ধ্বংসের প্রচেষ্টা হিসেবে গণ্য করা হয়েছে। পার্সটুডে

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.