​​​​​​​রাফায় হৃদয়বিদারক ও হৃদয়হীনতার চিত্র দেখতে পাচ্ছি: জাতিসংঘ মহাসচিব

ইসরাইলের পক্ষ থেকে গাজা সীমান্তে ত্রাণবাহী ট্রাকগুলোকে আটকে দেয়ার তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি এ ঘটনাকে ‘নৈতিক আক্রোশ’ বা ক্ষিপ্ত পাগলামি বলে বর্ণনা করেছেন।

শনিবার গাজার রাফাহ সীমান্তের মিশরীয় অংশ পরিদর্শন করতে যান গুতেরেস। সেখানে তিনি দেখতে পান গাজায় প্রবেশের জন্য বিভিন্ন দেশ ও সংস্থা থেকে পাঠানো ৭,০০০ ত্রাণবাহী ট্রাক দীর্ঘ সারিতে অপেক্ষা করছে। কিন্তু সেগুলোকে প্রবেশ করতে দিচ্ছে না ইসরাইল। অথচ গাজাবাসী ২৩ লাখ মানুষ অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছে এবং তাদের ক্ষুধা নিবারণের জন্য আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো রাফাহ ক্রসিং খুলে দেয়ার পরিবর্তে আকাশ থেকে ত্রাণ ফেলার নাটক করছে।

জাতিসংঘ মহাসচিব এ পরিস্থিতি দেখে তাৎক্ষণিক এক বক্তব্যে বলেন, এই ক্রসিংয়ে আমি হৃদয়বিদারক ও হৃদয়হীনতার দু’টি ভিন্ন চিত্র দেখতে পাচ্ছি। ক্রসিংয়ের একদিকে রয়েছে খাদ্যভর্তি ট্রাকের দীর্ঘ সারি এবং অপরদিকে রয়েছে খাদ্যভাবে ধুঁকতে থাকা একটি জনগোষ্ঠী।

গুতেরেস বলেন, এটি মর্মান্তিকতার চেয়েও বেশি কিছু। এটি একটি নৈতিক আক্রোশ। তিনি রাফাহ ক্রসিং পরিস্থিতির ভয়াবহতা তুলে ধরলেও এজন্য সরাসরি ইসরাইলকে দায়ী করতে ব্যর্থ হন। তবে গুতেরেস গাজায় অবিলম্বে যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

এদিকে ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক জাতিসংঘের ত্রাণ সংস্থা- আনরোয়ার পরিচালক ফিলিপ লাজ্জারিনি বলেছেন, ইসরাইল সরকার চলতি সপ্তাহে দ্বিতীয়বারের মতো খাদ্যবাহী একটি ট্রাকের বহর আটকে দিয়েছে। তিনি এক এক্স পোস্টে লিখেছেন, দুর্ভিক্ষ কবলিত উত্তর গাজায় আনরোয়া সর্বশেষ দুই মাস আগে একবার খাদ্য পৌঁছে দিতে সক্ষম হয়েছিল। আমি বহুবার একথার পুনরাবৃত্তি করেছি যে, এটি একটি মানবসৃষ্ট ক্ষুধা ও দুর্ভিক্ষ যা এখনও এড়িয়ে যাওয়া সম্ভব। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.