এন্ডরিকের রেকর্ডে ব্রাজিলের জয়

সাত বছর পর প্রথম দেখায় শনিবার (২৩ মার্চ) দিনগত রাতে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচে এন্দ্রিকের একমাত্র গোলে জয় তুলে নেয় সেলেসাওরা। যদিও ২০২২ বিশ্বকাপের পর পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল খুব একটা ছন্দে নেই। এই সময়ের মধ্যে প্রীতি ম্যাচ, বিশ্বকাপের বাছাইপর্বসহ মোট নয়টি ম্যাচ খেলেছে তারা। এর মধ্যে সাতটিতেই জিততে পারেনি সেলেসাওরা।

ব্যর্থতায় ঠাসা ২০২৩ কে পেছনে ফেলে ইংল্যান্ডকে হারিয়ে নতুন শুরু ব্রাজিলের। কোচ হিসেবে নিয়োগ পাওয়ার পর প্রথম পরীক্ষাতেই পাস করলেন ডরিভাল জুনিয়র।

ম্যাচের নবম মিনিটে দারুণ সুযোগ পেয়েছিল ব্রাজিল। তবে, ২০ গজ দূর থেকে রদ্রিগোর জোরাল শট ঝাঁপিয়ে রুখে দেন ইংলিশ গোলরক্ষক পিকফোর্ড। এরপর ১২তম মিনিটে আবারও ব্রাজিলের আক্রমণ। গোলরক্ষককে ফাঁকি দিলেও ভিনিসিয়াসের শট ঠেকিয়ে দলকে রক্ষা করেন কাইল ওয়াকার।

ম্যাচের ১৮তম মিনিটে ভালো সুযোগ পায় স্বাগতিক ইংল্যান্ড, কিন্তু বক্সের বাইরে থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি ওলি ওয়াটকিন্স। এরপর ম্যাচের ৩৭তম মিনিটে লক্ষ্যে প্রথম শট নেয় স্বাগতিকরা। তবে ফিল ফোডেনের দুর্বল শট ঠেকাতে একটুও বেগ পেতে হয়নি ব্রাজিলিয়ান গোরক্ষক বেন্তোকে। বাকি সময়ে আর আক্রমণ না হওয়ায় গোলশূণ্য ব্যবধান নিয়ে বিরতিতে যায় দুদল।

বিরতির পর ইংল্যান্ড প্রথম সুযোগ পায়। অ্যান্থনি গর্ডন ছয় গজ বক্সের বাঁ প্রান্ত থেকে লক্ষ্যে শট নেন। ব্রাজিলিয়ান কিপার বেন্তো তার বাঁ পায়ের শট ঠেকিয়ৈ দেন । বেশ কয়েকটি পরিবর্তন আনে ইংল্যান্ড ও ব্রাজিল। ৭১ মিনিটে পাকুয়েতা ও রদ্রিগোর বদলি হয়ে মাঠে নামেন আন্দ্রেস পেরেইরা ও এন্ডরিক। এর ৯ মিনিট পর গোলমুখ খোলে ব্রাজিল। ৮০ মিনিটে পেরেইরার পাস ধরে বল নিয়ে বক্সে ঢোকেন ভিনিসিয়ুস। তার শট পিকফোর্ড ফিরিয়ে দিলেও জায়গামতো ছিলেন এন্ডরিক। বাঁ পা দিয়ে খালি জালে বল ঠেলে দেন ১৭ বছর বয়সী ফরোয়ার্ড। অফসাইড যাচাইয়ে বেশ কয়েকবার রিপ্লে দেখা হলেও গোল বহাল থাকে।

১৮ বছর পূর্ণ হলেই রিয়াল মাদ্রিদে যোগ দিতে যাওয়া এন্ডরিক শেষ মুহূর্তে আরেকটি গোল করতে পারতেন। বক্সের সেন্টার থেকে নেওয়া তার শট ঠেকিয়ে দেন পিকফোর্ড। তবে ঠিকই জয় আদায় করে ব্রাজিল, ইংল্যান্ডের বিপক্ষে ২০০৯ সালের পর প্রথমবার। এদিকে ব্রাজিলের জার্সিতে তিন ম্যাচ খেলে প্রথম গোলে একটি রেকর্ড গড়েছেন এন্ডরিক। ওয়েম্বলিতে সর্নকনিষ্ঠ পুরুষ খেলোয়াড় হিসেবে ওয়েম্বলিতে জাল কাঁপালেন ১৭ বছর ২৪৬ দিন বয়সী এই খেলোয়াড়।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.