মুস্তাফিজে মুগ্ধ মুডি-হার্শা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) নিজের অভিষেক মৌসুমেই বাজিমাত করেছিলেন মুস্তাফিজুর রহমান। সানরাইজার্স হায়দরাবাদের জার্সিতে ১৭ উইকেট নিয়ে শিরোপা জয়ে বড় অবদান রেখেছিলেন বাঁহাতি এই পেসার। স্লোয়ার, কাটারে মুগ্ধতা ছড়িয়ে হয়েছিলেন আইপিএলের সেরা উদীয়মান ক্রিকেটারও। চলমান মৌসুমের প্রথম ম্যাচে চেন্নাই সুপার কিংসের হয়ে ৪ উইকেট নেয়ার পর পুরনো মুস্তাফিজকে ফিরতে দেখছেন টম মুডি। তবে কমপ্লিট বোলার হতে ডানহাতি ব্যাটারের বিপক্ষে মুস্তাফিজকে বল ভেতরে আনতে দেখতে চান হার্শা ভোগলে।

২০১৫ সালে ক্রিকেটে এসেই আলোড়ন সৃষ্টি করেছিলেন মুস্তাফিজ। অভিষেকের পরের বছরে খেলেন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় লিগ আইপিএলেও। যেখানে নিজের ছাপ রেখেছিলেন খুব ভালোভাবেই। হায়দরাবাদের হয়ে ১৬ ম্যাচে ৬.৯ ইকোনমিতে তুলে নেন ১৭ উইকেট। স্লোয়ার, কাটার আর গতির বৈচিত্রে প্রতিপক্ষের ব্যাটারদের নাভিশ্বাস তুলে ফেলেছিলেন মুস্তাফিজ। বাঁহাতি এই পেসারের জন্য সেবার বেঞ্চে বসে থাকতে হয়েছিল ট্রেন্ট বোল্টকে।

চোটের কারণে নিজের বাজে সময় দেখতেও সময় লাগেনি মুস্তাফিজের। কাঁধের চোটের কারণে পরের মৌসুমে বাংলাদেশের এই পেসার খেলেছিলেন মাত্র এক ম্যাচ। পরবর্তীতে মুম্বাই ইন্ডিয়ান্স, রাজস্থান রয়্যালস এবং দিল্লি ক্যাপিটালসের হয়ে আইপিএল খেললেও খুঁজে পাওয়া যায়নি পুরনো মুস্তাফিজকে। আইপিএলের পঞ্চম দল হিসেবে ২২ মার্চ চেন্নাইয়ের জার্সিতে অভিষেক হয়েছে তার।

চেন্নাইয়ের হয়ে খেলতে নেমেই ম্যাচসেরার পুরস্কার জিতেছেন তিনি। দারুণ বোলিংয়ে ফিরিয়েছেন ফাফ ডু প্লেসি, রজত পাতিদার, বিরাট কোহলি এবং ক্যামেরন গ্রিনকে। প্রথম দুই ওভারে ৭ রানে ৪ উইকেট নেয়া ফিজ আলো ছড়িয়েছেন স্লোয়ার, কাটারে। গ্রিনের বিপক্ষে যেন নিজের পুরনো সেই ডেলিভারিটাই করেছেন তিনি। চেন্নাইয়ের হয়ে ৪ ওভারে ২৯ রানে ৪ উইকেট নেয়ার পর মুডির কাছে জানতে চাওয়া হয়েছিল, হায়দরাবাদের পর আবারও সেই মুস্তাফিজকে ফিরে আসতে দেখা যাচ্ছে কিনা।

এমন প্রশ্নের জবাবে মুডি বলেন, ‘আমিও এটা আশা করছি। সে যখন তার সেরা সময়ে ছিল তখনই তার কাঁধে অস্ত্রোপচার করাতে হয়। সেই সময় তার কাছে স্লোয়ার ডেলিভারি ছিল এবং সেটা একেবারে সেরা একটা ডেলিভারি। কেউই সেটা খেলতে পারছিল না। এমনকি তার স্লোয়ার খেলাটা প্রায় অসম্ভবের পর্যায়ে ছিল। আমরা যখন তাকে দলে নিয়েছিলাম তখন আমরা ভেবেছি সে দারুণ। সে একেবারেই ভিন্ন। তার গতিতে বৈচিত্র ছিল এবং বল সুইং করাতে পারত। এরপর আসলে তার ওপর দিয়ে অনেক কিছু গেছে । আপনার যখন এই ধরনের ভিন্নতা থাকবে তখন আপনাকে সেটা মূল্য দিতে হবে। দুই কিংবা তিন বছর পর যখন সে অস্ত্রোপচার করিয়েছে তখন সে ওই স্পিড এবং স্লোয়ার বল করতে অনেক ধুঁকেছে। তবে তাকে দেখে মনে হচ্ছে সে আবারও ফিরে আসছে।’

সবশেষ কয়েক বছর ধরেই নিজের সেরা ছন্দে নেই মুস্তাফিজ। আইপিএলে সুযোগ পেলেও নিজের ছাপ রাখতে পারেননি। বাংলাদেশের জার্সিতে নিজের সেরাটা দিতে পারছেন না তিনি। যার ফলে এবারের নিলাম থেকে মুস্তাফিজের দল পাওয়া নিয়ে শঙ্কা ছিল। যদিও শেষ পর্যন্ত ভিত্তি মূল্য ২ কোটি রুপিতে বাঁহাতি এই পেসারকে দলে নেয় চেন্নাই। নিলামের দিন বর্তমান চ্যাম্পিয়নদের পক্ষ থেকে জানানো হয়, মাথিশা পাথিরানার বিকল্প হিসেবে নেয়া হয়েছে মুস্তাফিজকে।

পাথিরানা চোটে না পড়লে প্রথম ম্যাচে বাঁহাতি এই পেসারের খেলার সম্ভাবনা ছিল শূন্যের কোঠায়। তবে লঙ্কান পেসারের চোটে সুযোগ পেয়েই বাজিমাত করেছেন মুস্তাফিজ। পাথিরানা ফিরলেও দারুণ পারফরম্যান্সে একাদশে নিজের জায়গা পাওয়ার সুযোগ তৈরি করে ফেলেছেন তিনি। বিশেষ করে ঘরের মাঠে মুস্তাফিজের সুযোগ পাওয়ার সম্ভাবনা দেখছেন মিচেল ম্যাকক্লেনাগান।

অপরদিকে বাংলাদেশের সাবেক পেস বোলিং কোচ হিথ স্ট্রিক, কোর্টনি ওয়ালশ এবং ওটিস গিবসনের সঙ্গেও কাজে করেছেন মুস্তাফিজ। তবে ডানহাতি ব্যাটারের বিপক্ষে বল ভেতরে আনার দক্ষতা পুরোপুরি রপ্ত করতে পারেননি বাঁহাতি এই পেসার। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ম্যাচের মাঝে জনপ্রিয় ক্রিকেট বিশ্লেষক ও ধারাভাষ্যকার হার্শা জানান, ‘ফিজের কাছ থেকে আমি যেটা দেখতে চাই সেটা হলো ভেতরের দিকে আনা। আপনি যখন ডানহাতি ব্যাটারের বিপক্ষে বল ভেতরের দিকে আনা শুরু করবেন তখন আপনি আবারও একজন কমপ্লিট বোলার হবেন।’

বেঙ্গালুরুর বিপক্ষে দীপক চাহার এবং তুষার দেশপাণ্ডেকে দিয়ে বোলিং শুরু করেছিলেন রুতুরাজ গায়কোয়াড়। নিজের প্রথম ওভার থেকেই রান বিলিয়ে যাচ্ছিলেন চাহার। পঞ্চম ওভারে বোলিংয়ে এসেই প্রতিপক্ষের লাগাম টেনে ধরেন মুস্তাফিজ। নিজের প্রথম ওভারে ফিরিয়েছেন ফাফ ডু প্লেসি এবং রজত পাতিদারকে। দ্বিতীয় ওভারে মুস্তাফিজ নিয়েছেন বিরাট কোহলি এবং ক্যামেরন গ্রিনের উইকেট।

বাঁহাতি এই পেসারের বোলিংয়ের প্রশংসা করতে গিয়ে হার্শা জানান, উইকেটে আহামরী কোন সহায়তা ছিল না। জনপ্রিয় এই ক্রিকেট বিশ্লেষক ও ধারাভাষ্যকার বলেন, ‘দীপক চাহার যে কিনা শুরুতে রান দিয়ে যাচ্ছিল। এমন সময় ফিজ এসে চেন্নাইকে খেলায় ফেরায়। একটা সময় ২ ওভারে মাত্র ৭ রান দিয়ে ৪ উইকেট নিয়েছিল সে। আপনার মনে হতে পারে তাকে হয়ত তারা বুঝতে পারছে না। আপনি পুরো খেলা দেখুন, দেখবেন উইকেটে আহামরী কিছু ছিল না।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.