রাফায় ইসরাইলি আগ্রাসনের পরিকল্পনায় উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অবরুদ্ধ গাজা উপত্যকার রাফাহ শহরে স্থল আগ্রাসন না চালানোর জন্য ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডক্টর তেদরোস আধানম গেব্রিয়াসুস।

শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স পেইজে দেয়া এক পোস্টে তিনি বলেছেন, রাফাহ শহরে ইসরাইলের স্থল আগ্রাসন চালানোর পরিকল্পনার খবরে আমি গভীরভাবে উদ্বিগ্ন।

গাজা উপত্যকায় ইসরাইলের বর্বর আগ্রাসনে প্রায় ১৩ লাখ ফিলিস্তিনি বর্তমানে ছোট্ট রাফা শহরে অবস্থান করছে। এত ঘনবসতিপূর্ণ শহরটিতে যদি ইসরাইল আগ্রাসন চালায় তাহলে সেখানে ব্যাপকভাবে হতাহতের ঘটনা ঘটবে বলে আন্তর্জাতিক পর্যায়ে থেকে উদ্বেগ জানানো হচ্ছে।

এ প্রেক্ষাপটে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, ঘনবসতিপূর্ণ রাফাহ শহরে হামলা চালালে আরো অনেক বেশি মানুষ হত্যাকাণ্ডের শিকার হবে এবং তাদের দুর্ভোগ ভয়াবহ রকমের বেড়ে যাবে। এ অবস্থায় মানবতার জন্যই আমরা রাফাহ শহরে আগ্রাসন না চালানোর জন্য ইসরাইলের প্রতি অনুরোধ জানাচ্ছি। আমরা বরং সবাইকে শান্তির জন্য কাজ করার আহ্বান জানাই। ইসরাইল যদি এই ঘনবসতিপূর্ণ রাফাহ শহরে আগ্রাসন চালায় তাহলে সেখানকার জনগণের আর যাওয়ার কোনো নিরাপদ জায়গা থাকবে না।

গত ৭ অক্টোবর থেকে ইসরাইল গাজা উপত্যকায় আগ্রাসন চালাচ্ছে। দখলদার সেনাদের আগ্রাসনে এ পর্যন্ত সেখানে অন্তত ৩১ হাজার ৫৫৩ জন ফিলিস্তিনি শহীদ এবং ৭৫ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। হতাহতদের দুই-তৃতীয়াংশ নারী ও শিশু। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.