‘গাজায় দুর্ভিক্ষকে যুদ্ধ জয়ের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে ইসরাইল’

বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সান্ডার ডি ক্রো বলেছেন, ইসরাইল গাজা উপত্যকায় দুর্ভিক্ষ ছড়িয়ে দেয়ার যে অমানবিক অপকৌশল নিয়েছে তা অগ্রহণযোগ্য। ইসরাইল সরকার গাজায় দুর্ভিক্ষকে ‘যুদ্ধ জয়ের হাতিয়ার’ হিসেবে ব্যবহার করছে যা নিন্দনীয়।

তিনি সামাজিক মাধ্যম এক্স-এ প্রকাশিত এক বার্তায় বলেছেন, তেল আবিব সরকারকে গাজায় জরুরি ভিত্তিতে মানবিক ত্রাণ পৌঁছানোর সুযোগ করে দিতে হবে। জর্দানের রাজধানী আম্মান সফর করতে গিয়ে গতকাল ওই এক্স বার্তা প্রকাশ করেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী।

এ ছাড়া, তিনি আম্মানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তেল আবিবের তীব্র সমালোচনা করে বলেন, গাজার একটি বিশাল জনগোষ্ঠীকে আমি ক্ষুধার সম্মুখীন দেখতে পাচ্ছি। এখন ইসরাইলকে একথা প্রমাণ করতে হবে যে, সে দুর্ভিক্ষকে যুদ্ধ জয়ের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে না।

বেলজিয়ামের প্রধানমন্ত্রী আম্মানে তার সংবাদ সম্মেলনে গাজা উপত্যকার রাফা শহরে স্থল অভিযান না চালানোর জন্য ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছেন।

গত ৭ অক্টোবর থেকে গাজার ওপর ভয়াবহ গণহত্যা শুরু করার পাশাপাশি এই উপত্যকার ওপর সর্বাত্মক অবরোধ আরোপ করে ইসরাইল সরকার। গাজার রাফা সীমান্তে মানবিক ত্রাণবাহী হাজার হাজার ট্রাক অপেক্ষমান থাকা সত্ত্বেও সেগুলোকে ওই উপত্যকার ২৩ লাখ ক্ষুধার্ত মানুষের কাছে পৌঁছাতে দিচ্ছে না ইসরাইল।

জাতিসংঘ গত কয়েক সপ্তাহ ধরে গাজায় বিশেষ করে উপত্যকার উত্তর অংশে ভয়াবহ দুর্ভিক্ষ ছড়িয়ে পড়ার ব্যাপারে হুঁশিয়ারি দিয়ে আসছে। এদিকে শনিবার রাফায় স্থল আগ্রাসন চালানোর অনুমতি দিয়েছে নেতানিয়াহু সরকার। এমন সময় সেখানে আগ্রাসন চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে যখন ইসরাইলি হামলা থেকে রক্ষা পেতে গাজার উত্তর ও মধ্যাঞ্চল থেকে লাখ লাখ মানুষ রাফায় আশ্রয় নিয়েছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.