রিলায়েন্সে আম্বানির তিন সন্তানের শেয়ারের পরিমাণ সমান

ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানির তিন সন্তান এখন ব্যবসার বিভিন্ন দায়িত্বে আছেন। আকাশ, ইশা ও অনন্ত আম্বানি—মুকেশ আম্বানির এই তিন সন্তান এখন বিভিন্ন দায়িত্ব পালন করছেন। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডে (আরআইএল) তিন সন্তানের শেয়ারের পরিমাণ সমান, তাঁরা সবাই ৮০ লাখ ৫২ হাজার ২১টি শেয়ারের মালিক।

হিন্দুস্তান টাইমসের এক সংবাদে এমন তথ্য তুলে ধরা হয়েছে।

আকাশ ও ইশা রিলায়েন্স জিও ইনফোকমের পরিচালক; অনন্ত আম্বানি রিলায়েন্সের খুচরা ব্যবসা বিভাগের পরিচালক। মুকেশ আম্বানির তিন সন্তান গত বছর রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (আরআইএল) পর্ষদে নিয়োগ পেয়েছেন। কিন্তু তাঁরা কেবল পরিচালনা পর্ষদ ও কমিটির সভায় অংশগ্রহণের জন্য সম্মানী পান, বেতন পান না।

হিন্দুস্তান টাইমসে প্রতিবেদনে বলা হয়েছে, তিন সন্তানের শেয়ারের পরিমাণ সমান, তাঁরা সবাই ৮০ লাখ ৫২ হাজার ২১টি শেয়ারের মালিক। এটা সংশ্লিষ্ট কোম্পানির শূন্য দশমিক ১২ শতাংশের সমপরিমাণ, অর্থাৎ তাঁরা যেসব কোম্পানির পরিচালক, সেসব কোম্পানির মোট শেয়ারের শূন্য দশমিক ১২ শতাংশ শেয়ার একেকজনের হাতে।

ধনকুবেরদের পরিবারে ভাইয়ে-ভাইয়ে অশান্তির নজির থাকলেও মুকেশ আম্বানির পরিবার এদিক থেকে এখন পর্যন্ত ভিন্ন বলেই দেখা যাচ্ছে। তিন ভাই–বোনের সদ্ভাব অনুকরণীয় বলেই ধারণা করা হয়।

সম্প্রতি ইন্ডিয়া টুডের সঙ্গে এক সাক্ষাৎকারে অনন্ত আম্বানি আকাশ ও ইশা আম্বানির সঙ্গে সম্পর্কের বিষয়ে কথা বলেছেন। অনন্ত বলেছেন, তাঁর কাছে ভাই আকাশ ভগবান রামের মতো; আর বোন ঈশা ঐশ্বরিক মায়ের মতো।

সাক্ষাৎকারে অনন্ত বলেছেন, ‘তাঁরা দুজনেই আমার চেয়ে বড়, আমি তাঁদের কাছে হনুমান (রামায়ণের চরিত্র); আমার ভাই ভগবান রামের মতো এবং বোন মায়ের মতো। তাঁরা দুজনেই আমাকে সব সময় রক্ষা করেন; আমাদের মধ্যে প্রতিযোগিতা বা ভিন্নতা নেই। আমাদের মধ্যে যেন ফেভিকুইকের (ভারতের বিখ্যাত সুপার গ্লু) বন্ধন।’

এদিকে পিপল ডট কমের এক সংবাদে বলা হয়েছে, মুকেশ আম্বানি বিশ্বের অন্যতম শীর্ষ ধনী হওয়া সত্ত্বেও কখনো সন্তানদের অবহেলা করেননি; বরং পিতা হিসেবে তাঁদের প্রতি যে মনোযোগ দেওয়া দরকার ছিল, তিনি তা দিয়েছেন। তাঁর সন্তানেরাও অনেক ধনীর আদরের-দুলালদের মতো বখে যাননি।

মুকেশ ও নীতার প্রথম সন্তান আকাশ ১৯৯১ সালের ২৩ অক্টোবর মুম্বাইয়ে যমজ বোন ইশার সঙ্গে জন্মগ্রহণ করেন। মুম্বাইয়ের ইন্টারন্যাশনাল স্কুলে পড়াশোনার পর আকাশ ব্রাউন ইউনিভার্সিটিতে পড়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান। ২০১৪ সালে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন তিনি; একই বছর তিনি পারিবারিক কোম্পানি রিলায়েন্সে যোগ দেন।

আকাশের যমজ বোন ও মুকেশ-নীতা দম্পতির একমাত্র কন্যা ইশা আম্বানিও যুক্তরাষ্ট্রের কলেজে পড়াশোনা করেছেন। ২০১৩ সালে ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞান এবং দক্ষিণ এশিয়া বিষয়ে স্নাতক পাস করেন। এরপর ২০১৮ সালে তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে এমবিএ ডিগ্রি অর্জন করতে যান।

মুকেশ আম্বানির ছোট সন্তান অনন্ত আম্বানির জন্ম ১৯৯৫ সালে। বড় ভাইয়ের মতো অনন্তও যুক্তরাষ্ট্রের ব্রাউন বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা করেন। ইন্ডিয়া টুডেকে দেওয়া এক সাক্ষাৎকারে অনন্ত বলেছিলেন, নবায়নযোগ্য শক্তি ও জনসাধারণের উন্নয়নের দিকে মনোনিবেশ করার বিষয়ে বেশি উৎসাহী তিনি।

অর্থসূচক/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.